শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

চুলপড়া রোধ করুন

heairডেস্ক রিপোর্ট : মানুষের শরীরে বিভিন্ন ভিটামিন-এর অভাবেই নানা রকম পরিবর্তন আসে। সঠিক সময়ে শরীরে কি খাদ্যাভাবে কি পরিবর্তন আসে সে ব্যাপারে সচেতন হলেই তা রোধ করা সম্ভব। যেসব খাদ্যাভাবে মাথার চুল পড়ে যায় তা আগে থেকে খাদ্য তালিকায় ব্যবহার না করলেই তা রোধ করা যায়।
মাথার চুলের জন্য নারকেল দুধ এবং তেল, মেহেদি, মধু ও অলিভ ওয়েল, পেঁয়াজ, আমলকি, পেয়ারা পাতা, ডিম এগুলো তালিকায় রাখা উচিত। ডিম এবং অলিভ ওয়েল মিশিয়ে মাথায় লাগালে আপনার মাথার চুল বৃদ্ধি পাবে, আর নতুন চুলও গজাবে। সরিষার তেলে মেহেদির পাতা মিলিয়ে বেল্ড করে নিন। এই তেল সপ্তাহে দুইবার ব্যবহারে কাক্সিক্ষত ফল পাবেন।
পানির মধ্যে কয়েকটি পেয়ারা পাতা দিয়ে জ্বাল দিয়ে পানি গাঢ় রং করে নিন। সপ্তাহে দুই থেকে তিনবার এই পানি দিয়ে আপনার মাথা ম্যাসাজ করুন। চুল পড়া বন্ধ করতে সবচেয়ে বেশি কাজ করে নারকেলের দুধ। নিয়মিত নারকেলের দুধ ব্যবহারে চুল পড়া থেকে মুক্তি পাওয়া যায়। নারকেল কুরিয়ে সামান্য পানি দিয়ে ছেকে দুধ বের করে নিতে হবে। আমলা তেল, নারকেল তেল, বাদাম তেল এমনকি জলপাই তেল দশ মিনিটের ম্যাসাজ আপনার চুল মজবুত করবে।
চুল পড়া বন্ধে, রং করা, চুলের স্বাস্থ্য রক্ষায় এবং চুলের উজ্জ্বলতা বাড়াতে বহু আগে থেকেই আমরা মেহেদি ব্যবহার করে আসছি। সমপরিমাণ মধু এবং অলিভ ওয়েল খুব ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণ সপ্তাহে দুইবার পুরো মাথায় মেখে ১৫ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।
পেঁয়াজ মাঝ থেকে কেটে প্রতিদিন সকাল ও সন্ধ্যায় মাথার যে অংশে চুল নেই সেখানে ঘষে ঘষে রসটুকু লাগিয়ে নিন। তারপর মধু মাখুন। শুকনো আমলকি টুকরো করে কেটে নারকেল তেল দিয়ে জ্বালিয়ে ঠা-া হলে একটি বোতলে রেখে দিন। এই তেল নিয়মিত ব্যবহারে চুল পড়া যেমন কমবে, তেমনি চুলের বৃদ্ধিও দ্রুত হবে।ঢাকাটাইমস

Print Friendly, PDF & Email