শুক্রবার, ১২ই অক্টোবর, ২০১৮ ইং ২৭শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

সুষ্ঠু নির্বাচন করার শক্তি এই কমিশনের নেই: রুমিন ফারহানা (ভিডিও)

news-image

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা বলেছেন, নিবন্ধিত যে ৩৯টি রাজনৈতিক দলের সবাই নির্বাচন কমিশনের সঙ্গে আলাপ করেছে, এর মধ্য ২৫টি রাজনৈতিক দল সেনা মোতায়েন চায়। এই ২৫ রাজনৈতিক মেজরিটির কথা না শুনে মাইনোরটি মাত্র ৭টি দল বলেছিলো ইভিএম এর ব্যবস্থা করতে। কেন নির্বাচন কমিশন মাইনোরটির কথা শুনলো কিন্তু সেনা মোতায়েনের বিষয়ে কোনো কথা শুনলেন না। এ কারণেই বিএনপি বলছে, এটি একেবারেই দলীয় একটি নির্বাচন কমিশন। যে নির্বাচন কমিশন সরকারের আজ্ঞাবহ। এই নির্বাচন কমিশনের সেই শক্তিই নেই যে একটি সুষ্ঠু নির্বাচন করবে।

বেসরকারি একটি টেলিভিশন চ্যানেল আই এর ‘তৃতীয় মাত্রা’ অনুষ্ঠানে আলাপকালে তিনি এসব কথা বলেন।

রুমিন ফারহানা বলেন, কিছু দিন আগেই প্রধান নির্বাচন কমিশন তার বক্তব্যে বলেছেন, এতো বড় নির্বাচন গ্যারান্টি দেওয়া সম্ভব নয়, যেখানে কোনো কারচুপি হবে না। এই বক্তব্যটি দিয়ে তিনি বিতর্কিত হয়েছিলেন। তিনি স্বীকার করে নিয়েছেন যে একটি সুষ্ঠু নির্বাচন করবার মতো শক্তি তাদের নেই। একইসঙ্গে তিনি আওয়ামী লীগকে যারা ভোট কারচুপি করার ক্ষমতা রাখে তাদেরকে একধরনের উসকানি দিচ্ছে।

তিনি আরো বলেন, বিএনপি হচ্ছে জনগণের দল, জনসমর্থনের দল এবং বিএনপি মানেই হচ্ছে দেশের মানুষ। তবে, বিষয়টি এমন হয়ে দাঁড়িয়েছে যে, সরকার বনাম জনগণ। সরকার পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে যদি মনে করে এই ক্ষমতা প্রলম্বিত করবে, তাহলে তারা (আ.লীগ) বোকার স্বর্গে বাস করছে।