বুধবার, ২৪শে অক্টোবর, ২০১৮ ইং ৯ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

মাত্র ২৭ দিনে সহজ পদ্ধতিতে কোরআন শিখুন

ডেস্ক রিপোর্ট : কোরআনে কারিম সকল জ্ঞান-বিজ্ঞানের উৎস। তাই মুসলমান হিসেবে আমাদের উচিৎ কোরআন শিক্ষা করা, কোরআনের বিধানমতে জীবন পরিচালনা করা। কোরআনে কারিম কঠিন কোনো বিষয় নয়, যারা কোরআন শিক্ষা করতে চান বা দিতে চান, তাদের জন্য আল্লাহতায়ালা সহজ করে দিয়েছেন। যেকোনো বয়সের মানুষ তা শিখতে পারবে।

এ প্রসঙ্গে কোরআনে কারিমে ইরশাদ হয়েছে, ‘আর আমি তো কোরআন শেখার জন্য সহজ করে দিয়েছি। অতএব কোনো উপদেশ গ্রহণকারী আছে কি?’ -সূরা আল কামার: ১৭

সুতরাং প্রত্যেক মুসলিমকে কোরআনে কারিমে পড়া জানতে হবে। কোরআন শিক্ষা ফরজ। যে নিজেকে মুসলিম হিসাবে দাবী করবে তাকে অবশ্যই কোরআন শিক্ষা করতে হবে। কোরআন শিক্ষা করা এতো গুরুত্বপূর্ণ বিষয় যে, আল্লাহতায়ালা কোরআন শিক্ষা করা ফরজ করে দিয়েছেন।

এ প্রসঙ্গে আল্লাহতায়ালা কোরআনে কারিমে ইরশাদ করেন, ‘পড় তোমার রবের নামে, যিনি সৃষ্টি করেছেন।’ -সূরা আলাক : ১

কোরআন শিক্ষায় কোনো প্রকার অবহেলা করা যাবে না, উম্মতকে কোরআন শিক্ষার নির্দেশ দিয়ে ইবনে মাসউদ (রা.) বলেন, ‘তোমরা কোরআন শিক্ষা করো এবং তিলাওয়াত করো।’ -মুসান্নাফ ইবন আবি শাইবা: ৮৫৭২

কোরআন শিক্ষাকে সহজ করতে নানা পন্থা ও পদ্ধতি অবলম্বন করা হয়েছে। আবিষ্কৃত হয়ে নিত্য-নতুন বিষয়। এরই ধারাবাহিকতায় যুগের সঙ্গে প্রযুক্তির সমন্বয় ঘটিয়ে নুরানী পদ্ধতিতে মাত্র ২৭ দিনে কোরআন শিক্ষার একটি বই রচনা ও একটি অ্যাপস বানানো হয়েছে।

/uploads/files/BlwbB2cHUdtSyGiXnF9KiuF36lcjAYuYHHyqf5bz.jpeg

বইয়ের লেখক ও অ্যাপসের উদ্ভাবক হলেন প্রকৌশলী মইনুল হোসেন। বইয়ের নাম- ‘নুরানী পদ্ধতিতে ২৭ ঘণ্টায় কুরআন শিক্ষা,’ আর অ্যাপসের নাম- Learn Bangla Quran in 27 Hours.

প্রকৌশলী মইনুল হোসেনের বইয়ে ২৭ দিনে ২৭টি ক্লাসে ২৭ ঘণ্টায় কোরআন শিক্ষার পাঠনির্দেশ রয়েছে। বইটিতে কোরআন শিক্ষা সহজ করতে বাংলা উচ্চারণ দেওয়া হয়েছে, যেন সব বয়সের সবাই সহজে কোরআন শিক্ষা গ্রহণ করতে পারে। ইতিমধ্যেই বইটির উর্দু ও হিন্দি সংস্করণ প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে।

এই বইটি পড়তে শিক্ষকের প্রয়োজন হবে না। কারণ প্রত্যেকটি হরফের নিচে বাংলা লেখা আছে, যা হরফ চিনতে ও উচ্চারণ করতে সাহায্য করবে।

বইয়ের পাশাপাশি কোরআন শিখতে অ্যাপসও ব্যবহার করা যাবে। ওই অ্যাপস ওপেন করে কেউ হরফে চাপ দিলে স্বয়ংক্রিয়ভাবে শুদ্ধ উচ্চারণ শোনা যাবে। এভাবে শিক্ষার্থীরা সহজেই সহিহশুদ্ধ উচ্চারণে পবিত্র কোরআন শিখতে পারবেন।

অ্যাপস দ্বারা নুরানী পদ্ধতিতে দৈনিক একঘণ্টা করে মাত্র ২৭ দিনে ২৭ ঘণ্টায় পবিত্র কোরআন শেখা যাবে। অ্যাপসে প্রথমে ঢুকে প্রথম অধ্যায়ে বিভিন্ন হরফ টাচ করলে হরফগুলো উচ্চারিত হবে। এভাবে শুনে শুনে চর্চার মাধ্যমে আপনি ঘরে বসে কোরআন শিখতে পারবেন।

মনে রাখতে হবে, কোরআনে কারিম সহিহ শুদ্ধভাবে পড়ার জন্য বেশি বেশি চর্চার কোনো বিকল্প নেই।

অ্যাপসটি যেভাবে পাবেন: প্রথমে এন্ড্রয়েড মোবাইলে play store- এ যেতে হবে। এরপর সার্চ অপশনে গিয়ে লিখতে হবে moinul hossain. এরপর অ্যাপসটি চলে আসবে। পরে ‘Learn Bangla Quran in 27 Hours’ অ্যাপসটি ইনস্টল করতে হবে।

ফেসবুক লিংক: https://www.facebook.com/story.php?story_fbid=2186624144890882&substory_index=0&id=1469510859935551

প্রকৌশলী মইনুল হোসেন ‘আল-কুরআনের বিষয়ভিত্তিক আয়াত’ নামে আরেকট গ্রন্থ সংকলন করেছেন। ওই গ্রন্থে আল্লাহতায়ালা, হজরত রাসূলুল্লাহ (সা.), নামাজ, রোজা, কবর, জান্নাত, জাহান্নাম, হালাল, হারাম, মিথ্যা, কিয়ামত, তওবা ইত্যাদি সম্পর্কিত ২ হাজারের অধিক কোরআনের বিষয়ভিত্তিক আয়াত ও বাংলা অর্থ রয়েছে। সূত্র : বার্তা২৪.কম