g আইফোনকে চ্যালেঞ্জ করবে গুগলের পিক্সেল ফোন | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শুক্রবার, ১৩ই অক্টোবর, ২০১৭ ইং ২৮শে আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

আইফোনকে চ্যালেঞ্জ করবে গুগলের পিক্সেল ফোন

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ৯, ২০১৭
news-image

---

প্রযুক্তি ডেস্ক : আইফোনকে চ্যালেঞ্জ করতে বাজারে এনেছে গুগলের পিক্সেল ফোন। স্মার্টফোনের বাজারে নিজের অবস্থান পাকাপোক্ত করতেই ফোনটি বাজারে আনলো গুগল।গুগলের এই ফোনগুলোর গুণগত মান ভালো বলে জানিয়েছে প্রযুক্তি বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা বলছেন, নতুনভাবে বাজারে যে পিক্সেল ২ এবং পিক্সেল ২ এক্সএল আনা হয়েছে, তা নিঃসন্দেহে আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাসকে চ্যালেঞ্জ জানাতে সক্ষম। সম্প্রতি যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিস্কোতে এই দুটি হ্যান্ডসেটের লুক উদ্বোধন হয়েছে।

ফাইন্যান্সিয়াল রিভিউয়ের প্রতিবেদনে বলা হয়, আইফোনের দশম বর্ষপূর্তিতে আইফোন এক্স নিয়ে ব্যাপক উত্তেজনা দেখা দেয়। ফলে আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাস নিয়েও ব্যাপক আলোচনা হয়। নতুন এই দু’টি ফোনের আগমন প্রযুক্তি বিশ্বকে মাতিয়ে রেখেছিল।

গুগলে এর আগে যে পিক্সেল সিরিজ আনে, তার চেয়ে আপডেট ভার্সন নিয়ে বাজারে এনেছে নতুন দুই সংস্করণ। যে ফোন দুটি গুগল এনেছে, পারফরম্যান্স, ক্যামেরা বা অন্যান্য স্পেসিফিকেশনের দিক দিয়ে তা অ্যাপেলকে বড় চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে। এতে সহজে কেউ কারো বলার সুযোগ নেই পিক্সেলের চেয়ে আইফোন ভালো।

ক্যামেরা, পর্দা আর সফটওয়্যার অংশকে আরও অনেক বেশি শক্তিশালী করা হয়েছে। যদিও আগের পিক্সেল এবং পিক্সেল এক্সএল-এর সঙ্গে নতুন পিক্সেল ২ বা পিক্সেল ২ এক্সএল-এর খুব বেশি পার্থক্য নেই। তবুও উন্নত হয়েছে অনেক।

বড় পরিবর্তন আনা হয়েছে পর্দা আর ব্যাটারিতে। তবে নতুনটাতে ৩.৫ এমএম হেডফোন জ্যাক আর দেওয়া হয়নি। ইউএসবি-সি পোর্টেই হবে চার্জিং।

পিক্সেল ২ এসেছে ৫ ইঞ্চি সিনেম্যাটিক ১২৭এমএম ফুল এইচডি ডিসপ্লে নিয়ে। আর পিক্সেল ২এক্সএল-এ মিলবে ৬ ইঞ্চি কিউএইচডি পি-ওলেড ডিসপ্লে। এসব নিরাপত্তা দেবে থ্রিডি কর্নিং গোরিলা গ্লাস। দুটিতেই অ্যান্ড্রয়েড ওরিও ৮.০.০ দেওয়া হয়েছে।

আছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ এসওসি চিপসেট এবং ৪ জিবি র‍্যাম। পিক্সেল ২-তে ২৭০০এমএএইচ ব্যাটারি দেওয়া হলেও পিক্সেল ২ এক্সএল-এ দেওয়া হয়েছে ৩৫২০এমএএইচ ব্যাটারি।

দু’টি ফোনের পেছনে ১২.২ মেগাপিক্সেল এফ/১.৮ অ্যাপারচার ক্যামেরা যুক্ত হয়েছে। আর সমানে ৮ মেগাপিক্সেল এফ/২.৪ অ্যাপারচার ক্যামেরা। এতে ছবির মান অত্যন্ত উন্নত মানের। পিক্সেল ২ এবং পিক্সেল ২ এক্সএলের দাম ৬১ হাজার থেকে ৮২ হাজারের টাকার মধ্যে।

এ জাতীয় আরও খবর