g ‘উ. কোরিয়ার সঙ্গে একটি বিষয়েই কাজ হবে’ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ১২ই অক্টোবর, ২০১৭ ইং ২৭শে আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

‘উ. কোরিয়ার সঙ্গে একটি বিষয়েই কাজ হবে’

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ৮, ২০১৭
news-image

---

 

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবারো হুমকি দিয়ে বলেছেন, ‘উত্তর কোরিয়ার সঙ্গে শুধু একটি বিষয়েই কাজ হবে।’

তবে কী সেই একটি বিষয়, তা নিয়ে কিছু বলেননি। এক টুইটে তিনি বলেছেন, ‘দীর্ঘ ২৫ বছর ধরে প্রেসিডেন্ট-গণ ও তাদের প্রশাসন পিয়ংইয়ংয়ের সঙ্গে কথা বলছে।’ তিনি আরো যুক্ত করেন, ‘এতে কোনো কাজ হয়নি।’

উত্তর কোরিয়ার পরমাণু কার্যক্রম নিয়ে দুই জাতি উত্তপ্ত বাক্য বিনিময় করছে। দেশটির ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধ করতে চেষ্টা করছে যুক্তরাষ্ট্র।

সম্প্রতি পিয়ংইয়ং দাবি করেছে, তারা এমন ক্ষুদ্রাকৃতির হাইড্রোজেন বোমা পরীক্ষা করেছে, যা সহজেই ক্ষেপণাস্ত্রের সঙ্গে যুক্ত করা সম্ভব।

এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প হুংকার দেন, যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থ ও তার মিত্রদের রক্ষায় প্রয়োজন হলে উত্তর কোরিয়াকে সম্পূর্ণ ধ্বংস করে দেওয়া হবে। অপরদিকে, কিম জং-উন তার বিরল ভাষণে যুক্তরাষ্ট্রকে ধ্বংস করার হুমকি দেন।

তবে শনিবার ট্রাম্প যে টুইট করেছেন, সেটি আরো একটি দুর্বোধ্য হুমকি। কারণ এর আগে তিনি বলেছিলেন, উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার সময় শেষ। তখন প্রশ্ন উঠেছিল, তাহলে উত্তর কোরিয়ায় কি হামলা চালাতে যাচ্ছে যুক্তরাষ্ট্র? কিন্তু হামলার বিষয়ে পরিষ্কার কিছু বলেনি দেশটি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন গত সপ্তাহে বলেন, পিয়ংইয়ংয়ের সঙ্গে সরাসরি যোগাযোগের চেষ্টা করছে ওয়াশিংটন। তিনি এ-ও বলেন, তাদের কাছ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি।

এ অবস্থার পরিপ্রেক্ষিতে ডোনাল্ড ট্রাম্প এক টুইটে বলেন, ‘শক্তি ধরে রাখুন রেক্স, আমাদের যা করতে হয়, তাই করা হবে।’

এদিকে, ট্রাম্প ও টিলারসনের সম্পর্কের অবনতি নিয়ে গণমাধ্যমে প্রকাশিত খবরের প্রতিক্রিয়ায় শনিবার তিনি দাবি করেন, পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার সম্পর্ক খুবই ভালো। তবে এর আগে দুই নেতার মধ্যে বিভাজনের গুজব উড়িয়ে দেন টিলারসন। গুজব ছড়িয়েছিল, ট্রাম্পকে ‘গাধা’ বলেছেন তিনি।

অন্যদিকে, ট্রাম্পের সবশেষ এই টুইট তর্জন-গর্জনের বহিঃপ্রকাশ হতে পারে। কিন্তু উত্তর কোরিয়া একে হুমকি হিসেবে নিতে পারে।

আন্তর্জাতিক নিন্দা ও চাপের মুখে সেপ্টেম্বর মাসে ষষ্ঠ পরমাণু ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছিল উত্তর কোরিয়া। প্রশান্ত মহাসাগরে আরো একটি পরীক্ষা চালানোর কথা জানিয়েছিল তারা।

দুজন রাশিয়ান আইনপ্রণেতার বরাত দিয়ে শনিবার গণমাধ্যমে বলা হয়, উত্তর কোরিয়া আরো পরমাণু ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে।

এ জাতীয় আরও খবর