g বাংলাদেশে সংখ্যালঘুদের পর্যাপ্ত সুরক্ষা নেই : যুক্তরাষ্ট্র | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শুক্রবার, ১৮ই আগস্ট, ২০১৭ ইং ৩রা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

বাংলাদেশে সংখ্যালঘুদের পর্যাপ্ত সুরক্ষা নেই : যুক্তরাষ্ট্র

AmaderBrahmanbaria.COM
আগস্ট ১৬, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক : ‘সম্পত্তি বিরোধ নিষ্পত্তির ক্ষেত্রে ধর্মীয় সংখ্যালঘু গোষ্ঠীগুলোর বিরুদ্ধে বৈষম্য অব্যাহত রেখেছে বাংলাদেশ সরকার। একই সঙ্গে সংখ্যালঘু গোষ্ঠীগুলোকে হামলা থেকে পর্যাপ্ত সুরক্ষা দিতে পারেনি।’

২০১৬ সালের ‘আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা’ নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের প্রকাশিত এক প্রতিবেদনে এ মন্তব্য করা হয়েছে। মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র দফতর ওই প্রতিবেদনে প্রকাশ করেছে।

এতে বলা হয়েছে, ‘দেশ স্বাধীনতার আগে হিন্দুদেরকে দেশের শত্রু হিসেবে ঘোষণা দিয়ে তাদের সম্পত্তি কেড়ে নেয়া হয়। এই বিষয়ে ১০ লাখেরও বেশি মামলা ঝুলে থাকলেও দেশটির সরকার কোনো সিদ্ধান্ত নিচ্ছে না।’

২০১৬ সালে বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘু, বিশেষ করে হিন্দুদের ওপর উল্লেখযোগ্য সংখ্যক হামলা হয়েছে বলে মার্কিন ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে।

মার্কিন ওই প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের অক্টোবরে দেশের পূর্বাঞ্চলে শত শত গ্রামবাসী অর্ধশতাধিক হিন্দু পরিবারের ঘর-বাড়ি, ১৫টি মন্দির ভাঙচুর করা হয়। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ইসলামবিরোধী একটি পোস্ট দেয়ার অভিযোগে ওই ভাঙচুর চালানো হয়।

গত জুনে নির্বাচন সংশ্লিষ্ট সহিংসতায় ১২৬ জনের প্রাণহানি ঘটে। এতে আহত হয় আরো অন্তত ৯ হাজার মানুষ।

বাংলাদেশি গণমাধ্যমের বরাত দিয়ে এতে বলা হয়েছে, রাজধানী ঢাকার কাছের একটি শহরে শত শত হামলাকারী লাঠি ও বাঁশের খুঁটি দিয়ে ক্যাথলিকদের একটি দলকে মারধর করে। এছাড়া তাদের বাড়িঘর ও দোকানে ভাঙচুর চালানো হয়; এতে প্রায় ৬০ জন আহত হয়।

এ জাতীয় আরও খবর