g ভারতের আকাশে এভারেস্ট উচ্চতার মেঘ, বাংলাদেশে বড় দুর্যোগের আশঙ্কা | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শুক্রবার, ১৮ই আগস্ট, ২০১৭ ইং ৩রা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

ভারতের আকাশে এভারেস্ট উচ্চতার মেঘ, বাংলাদেশে বড় দুর্যোগের আশঙ্কা

AmaderBrahmanbaria.COM
আগস্ট ১৭, ২০১৭

---

মধ্য ভারতের ওপর মাউন্ট এভারেস্টের থেকেও বেশি উঁচু বজ্রগর্ভ মেঘের সঞ্চার হয়েছে। এই মেঘ এতটাই উচ্চতা পর্যন্ত উঠে গিয়েছে যে তা ২৫০ মাইল দুরে মহাকাশ থেকেও দেখা যাচ্ছে। দুই দিন আগে মহাকাশচারী রাডল্ফ ব্রেসনিক মহাকাশ থেকে এই ছবি তুলেছেন। এই ব্যাপক আকারের বজ্রগর্ভ মেঘের জেরে কারণে ভারতের পাশাপাশি বাংলাদেশেও ভারী বৃষ্টি হবে জানিয়েছে আবহাওয়াবিদরা।

রাডল্ফ ব্রেসনিক গত শনিবার যে ছবিটা তুলছেন তা চমকে ওঠার মতই। আশে পাশে আর কোনও বজ্রগর্ভ মেঘ না থাকায় এই পাহাড়প্রমাণ মেঘই আলাদা করে নজর কেড়েছে। ২৫০ মাইল দুরে মহাকাশ থেকেও যা স্পষ্ট দেখা যাচ্ছে। এমনকী মেঘের ছায়াও যা পড়েছে তাও কয়েকশো কিমি জুড়েই। মধ্যভারতের ওপর এই বজ্রগর্ভ মেঘ এতটাই ওপরে উঠে গিয়েছে যে তা পৃথিবীর সর্বোচ্চ সীমা ছুঁয়ে ফেলেছে। আর বাড়ার জায়গা না পেয়ে তাই মেঘের ওপরটা অনেকটা চ্য়াপ্টা হয়ে টেবল টপের আকার নিয়েছে।

এদিকে এই ভয়ঙ্কর বজ্রগর্ভ মেঘের মধ্যে জমে থাকা পানি শুধুই ভারতেই নয়, বাংলাদেশ ভেসে যাওয়ার আশঙ্কা করছে আবহাওয়াবিদরা।

দিল্লির আবহাওয়া দফতর জানায়, শুক্রবারের মধ্যেই পূর্বভারতের বিহার, ঝাড়খ-, গাঙ্গেয় দক্ষিণবঙ্গের একাংশ, তরাই এলাকা, ওড়িশা, উত্তর- পূর্বের আসাম, মনিপুর, মেঘালয়, মিজোরাম এমনকী দক্ষিণ ভারতের তামিলনাড়ু উপকূল, গোয়া ও কোঙ্কন উপকূলে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মধ্যভারতের মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, মহারাষ্ট্রর একাংশেও ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

এদিকে উত্তরবঙ্গ ও নামনি আসামের পানিতে ভাসছে দেশের উত্তর ও উত্তর-মধ্যাঞ্চল। নতুন করে আসাম, মনিপুর, মেঘালয়ে বৃষ্টি হলে সেই পানিও নেমে বাংলাদেশেই ঢুকবে। ফলে আরও বড় বিপর্যয়ের আশঙ্কা করছে আবহাওয়াবিদরা।