g ‘যুদ্ধে জড়িয়ে পড়তে পারে ভারত ও চীন’ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ২০শে জুলাই, ২০১৭ ইং ৫ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

‘যুদ্ধে জড়িয়ে পড়তে পারে ভারত ও চীন’

AmaderBrahmanbaria.COM
জুলাই ১৮, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক :হিমালয় পর্বতের কাছে দুর্গম একটি এলাকা নিয়ে পরমাণু শক্তিধর চীন ও ভারতের মধ্যে যে সামরিক উত্তেজনা দেখা দিয়েছে তা শেষ পর্যন্ত যুদ্ধে রূপ নিতে পারে। পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন এ আশঙ্কাজনক খবর দিয়েছে।

এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়, বিগত জুন মাসের মাঝামাঝি সময় থেকে দুর্গম ‘দোকলাম’ মালভূমিতে চীন ও ভারতের সেনারা একে অপরের ‘চোখে চোখ’ রেখে চলছে এবং অত্যন্ত আগ্রাসী অবস্থান নিয়েছে।

ওই প্রতিবেদনে আরো উল্লেখ করা হয় যে, সাম্প্রতিক দিনগুলোতে সেখানে আরো সেনা পাঠিয়েছে দেশ দু’টি এবং এলাকাটিতে এখন যুদ্ধের প্রায় সব উপাদান উপস্থিত। এমন জোরালো উপস্থিতির পরও সেখানে সেনা সংঘর্ষের কোনো ঘটেনি। তবে চীনের বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, সেখানে যুদ্ধ শুরু হতে পারে।

ভারতের হাতে বর্তমানে শতাধিক পরমাণু ক্ষেপণাস্ত্র রয়েছে; অন্যদিকে চীনের হাতে এ ধরনের ওয়ারহেড রয়েছে আড়াইশোরও বেশি। সোমবার গোলযোগপূর্ণ দোকলাম সীমান্তে চীন তাজা গুলির মহড়া চালিয়েছে। এ মহড়া সব আশঙ্কাকে জোরদার করেছে।

এদিকে, নয়াদিল্লিতে চীনের রাষ্ট্রদূত বলেছেন, সীমান্তের গোলযোগপূর্ণ এলাকা থেকে ভারতকে নিঃশর্তভাবে তার সেনা সরিয়ে নিতে হবে।

ভারতের সিকিম প্রদেশের সীমান্তে যে দোকলাম বা দোংলং এলাকা নিয়ে দু’দেশ মুখোমুখি অবস্থানে রয়েছে সেখানে মানুষের বসবাস নেই বললেই চলে। তবে কৌশলগত দিক দিয়ে এ অঞ্চলটি খুবই গুরুত্বপূর্ণ। সেখানে ভারত, চীন ও ভূটানের সীমান্ত রয়েছে।

ওই এলাকায় বিগত জুন মাসে চীন একটি রাস্তা তৈরি করতে গেলে ভারত তাতে বাধা দেয় এবং সেখান থেকে চলমান উত্তেজনা শুরু হয়। চীনের দাবি, নিজের সীমান্তে তারা রাস্তাটি তৈরির চেষ্টা করছিল।

দীর্ঘদিন ধরে ভারত দাবি করে আসছে- চীন দেশটির আড়াই লাখ বর্গ কিলোমিটার এলাকা দখল করে রেখেছে; অনদিকে চীন বলছে- ভারতের দখলে তার সাড়ে পাঁচ লাখ বর্গ কিলোমিটার এলাকা রয়েছে। সূত্র : ডিইটি অনলাইন

এ জাতীয় আরও খবর