সোমবার, ১০ই জুলাই, ২০১৭ ইং ২৬শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

মেক্সিকোতে কারাগারে সংঘর্ষ, ২৮ বন্দি নিহত

AmaderBrahmanbaria.COM
জুলাই ৭, ২০১৭

---

 

আন্তর্জাতিক ডেস্ক :মেক্সিকোর দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি কারাগারে কয়েদিদের দুটি পক্ষের সংঘর্ষে অন্তত ২৮ বন্দি নিহত হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার দেশটির গুয়েরেরো রাজ্যে প্রশান্ত মহাসাগরের উপকূলবর্তী শহর অ্যাকাপুলকোর সিইআরইএসও কেন্দ্রীয় কারাগারে এ সংঘর্ষ হয়।

রাজ্যের নিরাপত্তা বাহিনীর মুখপাত্র রবার্তো আলভারেজ বলেন, সংঘর্ষের পর নিহত কয়েদিদের লাশগুলো কারাগারের রান্নাঘর, উঠান ও দম্পতিদের সাক্ষাৎস্থল থেকে উদ্ধার করা হয়। ছুরিকাঘাত ও মারামারিতে তাদের মৃত্যু হয়। নিহতদের মধ্যে কয়েকজনের শিরশ্ছেদ করা হয়।

রাজ্যের গভর্নর বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে কারাগারের কোনো কর্মী সংঘর্ষে জড়িত কি না, তা-ও খতিয়ে দেখতে বলেছেন।

গুয়েরেরো রাজ্যের সবচেয়ে বড় শহর অ্যাকাপুলকো। শহরটি মেক্সিকোর অন্যতম অবকাশযাপন কেন্দ্র হিসেবেও পরিচিত। তবে কয়েক বছর ধরে শহরটি দেশটির অন্যতম নৈরাজ্যপূর্ণ স্থান এবং মাদক উৎপাদনের বড় কেন্দ্র।

মেক্সিকোর অধিকাংশ কারাগারেই ধারণ ক্ষমতার বেশি বন্দি রয়েছে। সে কারণে প্রায়ই কারাগারে দাঙ্গা বা বিশৃঙ্খলার ঘটনা ঘটে। চলতি বছরের শুরুতে দেশটির শিল্প এলাকা মন্টেরিতে একটি কারাগারে দাঙ্গায় ৪৯ জন নিহত হয়েছিল। সূত্র: বিবিসি

মেক্সিকোতে কারাগারে সংঘর্ষ, ২৮ বন্দি নিহত প্রকাশ : ০৭ জুলাই ২০১৭, ১০:৫৭ আন্তর্জাতিক ডেস্কপ্রিন্ট অঅ-অ+ মেক্সিকোর দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি কারাগারে কয়েদিদের দুটি পক্ষের সংঘর্ষে অন্তত ২৮ বন্দি নিহত হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার দেশটির গুয়েরেরো রাজ্যে প্রশান্ত মহাসাগরের উপকূলবর্তী শহর অ্যাকাপুলকোর সিইআরইএসও কেন্দ্রীয় কারাগারে এ সংঘর্ষ হয়। রাজ্যের নিরাপত্তা বাহিনীর মুখপাত্র রবার্তো আলভারেজ বলেন, সংঘর্ষের পর নিহত কয়েদিদের লাশগুলো কারাগারের রান্নাঘর, উঠান ও দম্পতিদের সাক্ষাৎস্থল থেকে উদ্ধার করা হয়। ছুরিকাঘাত ও মারামারিতে তাদের মৃত্যু হয়। নিহতদের মধ্যে কয়েকজনের শিরশ্ছেদ করা হয়। রাজ্যের গভর্নর বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে কারাগারের কোনো কর্মী সংঘর্ষে জড়িত কি না, তা-ও খতিয়ে দেখতে বলেছেন। গুয়েরেরো রাজ্যের সবচেয়ে বড় শহর অ্যাকাপুলকো। শহরটি মেক্সিকোর অন্যতম অবকাশযাপন কেন্দ্র হিসেবেও পরিচিত। তবে কয়েক বছর ধরে শহরটি দেশটির অন্যতম নৈরাজ্যপূর্ণ স্থান এবং মাদক উৎপাদনের বড় কেন্দ্র। মেক্সিকোর অধিকাংশ কারাগারেই ধারণ ক্ষমতার বেশি বন্দি রয়েছে। সে কারণে প্রায়ই কারাগারে দাঙ্গা বা বিশৃঙ্খলার ঘটনা ঘটে। চলতি বছরের শুরুতে দেশটির শিল্প এলাকা মন্টেরিতে একটি কারাগারে দাঙ্গায় ৪৯ জন নিহত হয়েছিল। সূত্র: বিবিসি

এ জাতীয় আরও খবর