সোমবার, ১০ই জুলাই, ২০১৭ ইং ২৬শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

হিউম্যান রাইটসের প্রতিবেদন সঠিক নয় : স্বরাষ্ট্রমন্ত্রী

AmaderBrahmanbaria.COM
জুলাই ৬, ২০১৭

---

 

নিজস্ব প্রতিবেদক : শত শত মানুষকে বেআইনিভাবে ধরে নিয়ে গুম করা সংক্রান্ত হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদন সঠিক নয় বলে দাবি করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

২০১৩ সাল থেকে দেশে শত শত মানুষকে বেআইনিভাবে আটক করে গোপন স্থানে আটকে রাখা হচ্ছে বলে হিউম্যান রাইটস ওয়াচ এক প্রতিবেদন প্রকাশ করার পর এ দাবি করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমি জানাতে চাই, বাংলাদেশ জাতিসংঘের হিউম্যান রাইটস কাউন্সিলের সদস্য। আমরা ইউনাইটেড নেশনের হিউম্যান রাইট কাউন্সিলের যে নীতিমালা বা নির্দেশিকা রয়েছে সেগুলো সব মেনে চলি এবং আমরা সব সময় তাদের সঙ্গে যোগাযোগ মেইনটেন করি।

তিনি বলেন, আমরা জনগণের রায় নিয়ে যখন যুদ্ধাপরাধীদের বিচার করি তখন হিউম্যান রাইটস ওয়াচ নেগেটিভ প্রোপাগান্ডা করেছে, বাংলাদেশের হিউম্যান রাইটস লঙ্ঘিত হয়েছে। বিভন্ন সময় আমাদের দেশের সম্পর্কে মন্তব্য করেছে। সে জন্য তারা যে প্রতিবেদন দিয়েছে সেটা আমরা স্বীকার করছি না। কেননা, আমাদের নিরাপত্তা বাহিনী যাদেরই ধরছে তাদের আমরা আইন অনুযায়ী ২৪ ঘণ্টার মধ্যে আদালতে সোপর্দ করে দিচ্ছি। আদালতের পরবর্তী নির্দেশনায় তার বিচারকার্য চলছে।

বিএনপির নিখোঁজ নেতাদের ব্যাপারে সরকার নীরব ভূমিকা পালন করছে- অভিযোগ প্রসঙ্গে মন্ত্রী বলেন, গুম হয়ে যওয়া এক নেতাকে ভারতে পাওয়া গেছে। এ ধরনের ঘটনা ঘটছে। বিএনপির অনেক নেতার নামে আগুন সন্ত্রাসের মামলা হয়েছে, নিরাপত্তা বাহিনী যাদের ধরেছে সব আইনি কায়দায় হয়েছে। যেসব নেতার নামে মামলা হয়েছে, আদালতের মাধ্যমে রিমান্ডে এনেছি।

সম্প্রতি ফরহাদ মজহারকে নিয়ে যাওয়া বা চলে যাওয়া প্রসঙ্গে মন্ত্রী বলেন, তদন্ত চলছে, আপডেট হলে সঠিকভাবে জানানো হবে। আমি তো একবারো বলিনি তাকে নিয়ে যাওয়া হয়েছে। তদন্ত শেষে সব জানতে পারবেন।

এ জাতীয় আরও খবর