সোমবার, ১০ই জুলাই, ২০১৭ ইং ২৬শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

ট্রাম্প প্রশাসনের আচরণে কুটনৈতিকরা বিভ্রান্ত

AmaderBrahmanbaria.COM
জুলাই ৬, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হওয়ার পর থেকে দেশটির কূটনৈতিকরা আন্তর্জাতিক বিভিন্ন ক্ষেত্রে তাদের নীতি কি হবে, তা নিয়ে বিভ্রান্তিতে পড়েছেন। ট্রাম্প বেশ কিছু ক্ষেত্রে বিভ্রান্তিমূলক বক্তব্য দেওয়ায় তাদের এ বিভ্রান্তি তৈরি হয়েছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ডন।

দেশের সর্বোচ্চ ক্ষমতাবান ব্যক্তিটি কী চাচ্ছেন, তার ওপরই নির্ভর করে কূটনৈতিকদের যাবতীয় কার্যক্রম। তবে ট্রাম্প আসার পর মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশাসনিক কার্যক্রমে যে পরিবর্তন এসেছে, তার সঙ্গে তাল মেলাতে পারছেন না কূটনৈতিকরা। এর কারণ হিসেবে উঠে এসেছে, তাদের সামনে মার্কিন যুক্তরাষ্ট্রের সঠিক নীতি উপস্থাপনে ব্যর্থ হয়েছে ট্রাম্প প্রশাসন। কূটনৈতিক ক্ষেত্রে কোনটি মার্কিন যুক্তরাষ্ট্রের সঠিক পথ এবং কোনটি ভিন্ন, তা নিয়েও বিভ্রান্তি তৈরি হয়েছে।

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট ও ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট থেকে অর্থ ব্যয় কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ট্রাম্প। আর এর জেরে বহু কর্মকর্তার চাকরি হারানোর আশঙ্কা তৈরি হয়েছে।

সম্প্রতি মার্কিন স্টেট ডিপার্টমেন্টের এক জরিপেও কূটনৈতিক ও সরকারি কর্মকর্তাদের এই দ্বীধা-দ্বন্দ্ব উঠে এসেছে। ১১০ পৃষ্ঠার রিপোর্টটির তথ্য প্রথম প্রকাশ করে ওয়াল স্ট্রিট জার্নাল। এর একটি কপি এপিও প্রকাশ করে।

জরিপটি পরিচালিত হয়েছে একটি প্রাইভেট কনসালটিং ফার্মের মাধ্যমে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন গত এপ্রিলে এ বিষয়ে জরিপটি পরিচালনার নির্দেশ দেন।

এক্সন মোবিলের সাবেক প্রধান টিলারসনকে ট্রাম্প গুরুত্বপূর্ণ এ পদে নিয়ে এসেছেন তার অভিজ্ঞতার ওপর ভিত্তি করে। তার বড় প্রতিষ্ঠান চালানোর অভিজ্ঞতা রয়েছে, যা মার্কিন পররাষ্ট্র দপ্তরকে ভালোভাবে চালাতে সহায়তা করবে বলে ধারণা তার।

প্রশাসনিক ক্ষেত্রে ব্যয় সংকোচনে ট্রাম্পের নীতিকে সমর্থন করেছেন টিলারসন। তবে এজন্য কংগ্রেসে বিরোধী দলের ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছে তাকে। এক্ষেত্রে ৩১ শতাংশ পর্যন্ত ব্যয় সংকোচনের পরিকল্পনা করেছেন তিনি।

এ জাতীয় আরও খবর