সোমবার, ১০ই জুলাই, ২০১৭ ইং ২৬শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

জাপান-ইইউ মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত

AmaderBrahmanbaria.COM
জুলাই ৬, ২০১৭

---

 

আন্তর্জাতিক ডেস্ক :অবশেষে জাপান ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মধ্যে দীর্ঘ প্রতিক্ষিত মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর ফলে শুল্কের প্রতিবন্ধকতা ছাড়াই বিশ্বের দুই বৃহৎ অর্থনৈতিক অঞ্চলের মধ্যে পণ্য বাণিজ্যের পথ প্রসারিত হলো। চুক্তি অনুযায়ী, জাপানের গাড়ি রপ্তানি হবে ইইউয়ে আর ইইউয়ে উৎপাদিত খামারি পণ্য রপ্তানি হবে জাপানে।

বৃহস্পতিবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইইউর সদর দফতরে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ও ইইউ কমিশনের প্রেসিডেন্ট জিন ক্লদ জাঙ্কারের মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়। বিশ্বের ধনী দেশগুলোর সংগঠন জি-২০-এর শীর্ষ সম্মেলনের মাত্র একদিন বাকি থাকতে এ চুক্তিটি স্বাক্ষরিত হলো।

ট্রান্স প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি)-এর অধীনে দীর্ঘদিন ধরে জাপান, যুক্তরাষ্ট্র ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলো পরস্পরের সঙ্গে চুক্তি করার চেষ্টা করে আসছিল। কিন্তু চলতি বছরের জানুয়ারি মাসে টিপিপি থেকে যুক্তরাষ্ট্রের নাম প্রত্যাহার করে নেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

জাপান ও ইইউয়ের এই চুক্তি যুক্তরাজ্যের ওপর কেমন প্রভাব ফেলবে, তা এখনো অনিশ্চিত। ইইউ থেকে বেরিয়ে যাওয়ার প্রক্রিয়ায় রয়েছে যুক্তরাজ্য।

বিবিসির তথ্যানুসারে, বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ জাপান এবং দেশটির ১২ কোটি ৭০ লাখ জনসংখ্যা রয়েছে। এ অবস্থায় ইউরোপের সপ্তম বৃহত্তম রপ্তানি বাজার জাপান। ইউরোপের দুগ্ধজাত পণ্যই বেশি রপ্তানি হয় দেশটিতে। সম্প্রতি জাপানে দুধ ও দুগ্ধজাত পণ্যের চাহিদা আরো বেড়েছে।

ইইউর দেশগুলোয় সম্প্রতি দুধের চাহিদা কমে যাওয়ায় টিকে থাকার লড়াই করছে ইউরোপীয় খামারিরা। তাদের অভিযোগ, উৎপাদন মূল্যের চেয়ে কম দামে পণ্য বিক্রি করতে হচ্ছে তাদের এবং দাম নিয়ে বাজারে এক ধরনের অসুস্থ প্রতিযোগিতা চলছে। নতুন চুক্তির ফলে দীর্ঘমেয়াদে সুবিধা পাবে ইউরোপীয় খামারিরা- এমনটিই আশা করা হচ্ছে। সূত্র : বিবিসি

এ জাতীয় আরও খবর