সোমবার, ৩রা জুলাই, ২০১৭ ইং ১৯শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

সুইস ব্যাংকে অর্থপাচার: শ্বেতপত্র প্রকাশের দাবি জামায়াতের

AmaderBrahmanbaria.COM
জুন ৩০, ২০১৭

---

সুইজারল্যান্ড ভিত্তিক ব্যাংকিং প্রতিষ্ঠান ‘সুইস ব্যাংকে’ বাংলাদেশ থেকে অর্থপাচারের ব্যাপারে শ্বেতপত্র প্রকাশের দাবি করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। শুক্রবার জামায়াতের সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান এক বিবৃতিতে এ দাবি জানান।

তিনি বলেন, শ্বেতপত্র প্রকাশ করলে দেশের জনগণ জানতে পারে অর্থ লুটপাট এবং পাচারের সাথে কারা জড়িত। দেশের সাধারণ মানুষ যেখানে দুবেলা খাবার যোগার করতে পারছে না, সেখানে সরকারী দলের নেতা-কর্মীরা উন্নয়নের ধোয়া তুলে জনগণের টাকা লুটপাট করে বিদেশে পাচার করছে বলেও মন্তব্য করেন তিনি।

ডা. শফিকুর রহমান বলেন, অবৈধ পন্থায় জনগণের কোটি কোটি টাকা লুটপাট করে বর্তমান সরকারের প্রভাবশালী ব্যক্তিরা অর্থ পাচার করে সুইচ ব্যাংকসহ বিশ্বের বিভিন্ন দেশের ব্যাংকে অবৈধভাবে সঞ্চয় করা অর্থ রাখছে। তারা সরকারী ব্যাংকগুলোতে সীমাহীন লুটপাট করে কোটি কোটি টাকা বিদেশে পাচার করছে।

বাংলাদেশ থেকে অর্থ পাচার দিন দিন বেড়ে যাওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে ও নিন্দা জানিয়ে ডা. শফিকুর রহমান বলেন, শ্বেতপত্র তৈরি ও প্রকাশ করে দেশের জনগণের অর্থ ফিরিয়ে আনার ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হবে। এ ব্যাপারে সোচ্চার হওয়ার জন্য আমি দেশপ্রেমিক জনগণের প্রতি আহ্বান জানাচ্ছি।

গত ২০১৬ সালে সুইচ ব্যাংকের বিভিন্ন শাখায় বাংলাদেশীদের অবৈধ সঞ্চয়ের পরিমাণ এসে দাঁড়িয়েছে ৫,৬৮৫ কোটি টাকা। গত এক বছরে অবৈধ সঞ্চয়ের পরিমাণ বৃদ্ধি পেয়েছে ১,১৫০ কোটি টাকা, বৃদ্ধির হার ঊনিশ শতাংশ। সুইচ ন্যাশনাল ব্যাংকের প্রকাশিত একটি প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া যায়। উক্ত প্রতিবেদন থেকে আরও জানা যায় যে, সুইচ ব্যাংকে ভারতীয় নাগরিকদের আমানত কমলেও বাংলাদেশীদের অবৈধ সঞ্চয় প্রতি বছর বেড়েই চলেছে।

এ জাতীয় আরও খবর