শুক্রবার, ২৮শে এপ্রিল, ২০১৭ ইং ১৫ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

বাহুবলী ২ : মুক্তির আগেই ৫০০ কোটির ব্যবসা

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ২৬, ২০১৭

বিনোদন ডেস্ক : ‘বাহুবলী’র প্রথম ভাগ ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে বাণিজ্যর রেকর্ড গড়েছিল। বিপুল জনপ্রিয় সেই সিনেমা যাঁরা দেখেছিলেন, তাঁরা শেষ পর্যন্ত একটি প্রশ্নর উত্তর পাননি। কেন বাহুবলীকে খুন করল কাটাপ্পা?- এই কৌতূহল তাড়া করে বেড়িয়েছে তাঁদের। সেই প্রশ্নের উত্তর দিতেই তৈরি হয়েছে ‘বাহুবলী’র দ্বিতীয় ভাগ। নাম রাখা হয়েছে ‘বাহুবলী ২ : দা কনক্লুশন’ বা সংক্ষেপে ‘বাহুবলী ২’। সেই ছবি এখনও মুক্তি পায়নি। আগামী ২৮ এপ্রিল ‘বাহুবলী ২’ এর মুক্তির দিন ধার্য হয়েছে। কিন্তু একটি বাণিজ্যভিত্তিক দৈনিকে প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়েছে, রিলিজের আগেই ৫০০ কোটি টাকা রোজগার করে ফেলেছে ‘বাহুবলী ২’।

আসলে ‘বাহুবলী ২’ এর প্রাক-রিলিজ এই সাফল্যর পেছনে রয়েছে ‘বাহুবলী’র সাফল্য। বিভিন্ন ডিস্ট্রিবিউশন হাউজ, মিউজিক কম্পানি বা টিভি চ্যানেল ধরেই নিয়েছে, যাঁরা বাহুবলী দেখেছেন, তাঁরা অবশ্যই ‘বাহুবলী ২’ও দেখবেন। কেন না তাঁরা সকলেই জানতে চাইবেন, কেন বাহুবলীকে হত্যা করেছিল কাটাপ্পা? সেই সঙ্গে যুক্ত হবেন নতুন দর্শকও ফলে ‘বাহুবলী’র থেকেও এর দ্বিতীয় ভাগ বেশি বাণিজ্য করবে। সেই আশা রেখে বিপুল টাকার বিনিময়ে রিলিজের আগেই এই ছবির বিভিন্ন ধরনের স্বত্ব কেনার প্রতিযোগিতা পড়ে গিয়েছে।

জানা যাচ্ছে, শুধু তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশেই ‘বাহুবলী ২’ এর ডিস্ট্রিবিউশন রাইটস বিক্রি হয়েছে ১২২ কোটি টাকার বিনিময়ে। সারা বিশ্বে মোট ৩৫০ কোটি টাকায় এর ডিস্ট্রিবিউশন রাইটস বিক্রি হয়েছে। লহরী মিউজিক সিনেমার মিউজিক রাইটস কিনেছে ৪ কোটি টাকার বিনিময়ে। আর সিনেমাটির হিন্দি সংস্করণের মিউজিক রাইটস কিনেছে জি মিউজিক। এর জন্য তারা দাম দিয়েছে ৬ কোটি টাকা। মোটা টাকার বিনিময়ে ‘বাহুবলী ২’ এর স্যাটেলাইট রাইটস কিনেছে সোনি এন্টারটেনমেন্ট এবং স্টার ইন্ডিয়া।

ব্যবসার আরও নানা ধরনের অভিমুখ রয়েছে। সিনেমার ডিজিটাল স্ট্রিমিং, আন্তর্জাতিক সংস্করণ, অ্যানিমেটেড সিরিজ, কিংবা বই বা গ্রাফিক্স এর স্বত্বও বিক্রি হয়েছে কোটি কোটি টাকায়। সব মিলিয়ে যা হিসেব মিলছে তাতে রিলিজের আগেই ‘বাহুবলী ২’ এর উপার্জনের অংক ৫০০ কোটি টাকা ছাড়িয়ে গিয়েছে। বলা বাহুল্য, মুক্তির আগেই সর্বাধিক আয়ের রেকর্ড করেছে ‘বাহুবলী ২’।