শুক্রবার, ২১শে এপ্রিল, ২০১৭ ইং ৮ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

রুশ প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়ে শেখ হাসিনার চিঠি

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ১৪, ২০১৭

নিউজ ডেস্ক : বাংলাদেশ ও রাশিয়ার সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে চান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভকে ঢাকা সফরের আমন্ত্রণ জানিয়েছেন তিনি। এক চিঠিতে বঙ্গবন্ধু কন্যা আরও লিখেছেন, ‘বাংলাদেশ ও রাশিয়ার কূটনৈতিক সম্পর্কের ৪৫তম বার্ষিকীতে এই সফর আমাদের সম্পর্ককে পরবর্তী স্তরে নিয়ে যাবে।’

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রীর চিঠিটি বৃহস্পতিবার (১৩ এপ্রিল) রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের হাতে তুলে দেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলি। গত ৪৫ বছরে বাংলাদেশের কোনও পররাষ্ট্রমন্ত্রীর এটাই প্রথম রাশিয়ায় দ্বিপক্ষীয় সফর। তার এ সফরে টেলিকম ও যোগাযোগ ক্ষেত্রে সমঝোতা স্মারক ও সংবাদ সংস্থা বাসস এবং রাশিয়ার ইথার তাসের মধ্যে সমঝোতা স্মারক চুক্তি হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, বাংলাদেশ পৃথিবীর অন্যতম পরাশক্তি রাশিয়ার সঙ্গে কৌশলগত সম্পর্ক স্থাপনে আগ্রহী এবং রুশ প্রধানমন্ত্রীর সফরকালে এ বিষয়ে ঘোষণা দেওয়ার জন্য আলোচনা করছেন তারা। আশা করা হচ্ছে, এ বছরের দ্বিতীয়ার্ধে ঢাকায় আসবেন দিমিত্রি মেদভেদেভ।

মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা আরও বলেন, ‘দুই দেশ প্রায় ২৫টি চুক্তি ও সমঝোতা স্মারক নিয়ে আলোচনা করছে এবং এর প্রায় অর্ধেক চূড়ান্ত অবস্থায় আছে। রুশ প্রধানমন্ত্রী ঢাকায় থাকাকালে এগুলো যেন স্বাক্ষর হয় সেজন্য আলোচনা চালিয়ে যাচ্ছি আমরা।’

প্রসঙ্গত, ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপক্ষীয় সফরের সময় থেকে দুই দেশের বাণিজ্য বৃদ্ধি পেয়েছে। তার আগে দ্বিপক্ষীয় বাণিজ্য ছিল ৩০ কোটি ডলারের মতো। কিন্তু শেখ হাসিনার সফরের পর তা বেড়ে দাঁড়ায় প্রায় ১০০ কোটি ডলারের ওপরে।