শনিবার, ২২শে এপ্রিল, ২০১৭ ইং ৯ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

মাস না পেরোতেই আবারও ঢাকায় আসছেন ভারতের সেনাপ্রধান

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ২০, ২০১৭

বাংলাদেশের সঙ্গে ভারতের প্রতিরক্ষা বিষয়ে সম্পর্ক আরও দৃঢ় করতে আবারও ঢাকা আসছেন দেশটির সেনাবাহিনী প্রধান বিপিন রাওয়াত। চলতি মাসের ২৭ তারিখ তার ঢাকা সফরে আসার কথা রয়েছে।
জানা গেছে, আগামী ২৭ এপ্রিল (বৃহস্পতিবার) চারদিনের সরকারি সফরে ঢাকায় আসবেন বিপিন রাওয়াত। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে করা প্রতিরক্ষা বিষয়ে সমঝোতা নিয়ে বাংলাদেশের উচ্চপদস্থদের সঙ্গে কথা বলবেন তিনি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে উভয় দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা সই হয়েছে। একই সঙ্গে যুদ্ধ জাহাজসহ সামরিক অস্ত্র কেনা বিষয়ে ৫০০ মিলিয়ন ডলার ঋণের প্রস্তাব দেয় দেশটি।
খবরে বলা হয়, এ বছর চীন থেকে দুটি সাবমেরিন কেনে বাংলাদেশ। এছাড়া বেইজিংয়ের প্রধান অস্ত্র আমদানিকারক হয়ে উঠেছে ঢাকা। তাই বেইজিংয়ের একচেটিয়া এ ব্যবসায় বাগড়া দিতে চাইছে নয়াদিল্লি। বাংলাদেশ ছাড়াও শ্রীলঙ্কা, মালদ্বীপ, সিসিলি থেকে মিয়ানমার এবং নেপালে চীনের আগ্রাসন ঠেকাতে চাইছে ভবিষ্যত পরাশক্তি ভারত।
উল্লেখ্য, এর আগে গত ৩১ মার্চ তিনদিনের সফরে বাংলাদেশে আসেন ভারতের সেনা প্রধান বিপিন রাওয়াত। দায়িত্ব নেয়ার পর সেটি ছিল তার প্রথম বাংলাদেশ সফর।-জাগো নিউজ, পরিবর্তন ডটকম।