শুক্রবার, ১৪ই এপ্রিল, ২০১৭ ইং ১লা বৈশাখ, ১৪২৩ বঙ্গাব্দ

বাঞ্ছারামপুর শিল্পকলা একাডেমীর বেহালদশা

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ১২, ২০১৭

সালমা আহমেদ, বাঞ্ছারামপুর : ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলায় ২০০৮ সালের ৪ সেপ্টেম্বর থেকে বাঞ্ছারামপুর শিল্পকলা একাডেমীর কার্যক্রম তালা বন্ধ। প্রতিষ্ঠার পর থেকে শুরু করতে পারেনি কোনো কার্যক্রম। ভর্তি করাতে পারেনি কোনো শিক্ষার্থী। কাগজে-কলমে ২২ সদস্যের পরিচালনা পর্ষদ থাকলেও কার্যক্রমে নেই। সরকারি পৃষ্ঠপোষকতার এই প্রাত্যহিক জনজীবনে খুব দরকারি শিল্পকলা একাডেমীর মতো প্রতিষ্ঠানটির থোক বরাদ্ধ আসে।আবার কার্য্যক্রম না থাকায় তা আবার ফিরেও যায়।
এর সভাপতি হিসেবে আছেন বর্তমান উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.শওকত ওসমান এবং সাধারণ সম্পাদক নেই ।তবে সদস্য আছেন ২০জন।
খোজ নিয়ে জানা গেছে, নারায়ণগঞ্জ বর্তমান জেলার প্রশাসক সাইফুল ইসলাম বাদল ২০০৮ সালে উপজেলা নির্বাহী অফিসার পদে থাকাকালীন তার আন্তরিক উৎসাহে সরকারি পৃষ্ঠপোষকতায় বাঞ্ছারামপুর উপজেলা শিল্পকলা একাডেমীর কার্য্যক্রম শুরু হয়।তিনি বদলী হয়ে যাবার পর থেকে শুধু পদ-পদবী আর কমিটি নিয়ে ‘প্রকৃত শিল্প ও সংস্কৃতিমনা’ এবং ‘শিল্প-সংস্কৃতিতে অনভিজ্ঞ রাজনৈতিক নেতা’- এমন দুটি গ্রুপের মধ্যে তীব্র দ্বন্দ্ব সৃষ্টি হয়।আর সেই দ্বন্দ্ব থেকেই মুখ থুবড়ে পড়ে গোটা উপজেলায় শিল্প ও সংস্কৃতির বিকাশ।
ব্রাহ্মণবাড়িয়া-৬ আসনের সংসদ সদস্য ক্যা.এবি তাজুল ইসলাম এমপি জানান,-‘খুব শীঘ্রই শিল্পকলার পূর্ণাঙ্গ কমিটি করে এর কার্য্যক্রম শুরুর জন্য চেষ্টা করছি।বাঞ্ছারামপুরে গঠিতব্য পূর্ণাঙ্গ কমিটি নতুন ভবনে শিল্প ও সংস্কৃতি উন্নয়নে কাজ করতে পারবে।’