শুক্রবার, ১৪ই এপ্রিল, ২০১৭ ইং ১লা বৈশাখ, ১৪২৩ বঙ্গাব্দ

গঙ্গা বাঁধ প্রকল্প পুনর্মূল্যায়নের সিদ্ধান্ত

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ১২, ২০১৭

নিজস্ব প্রতিবেদক : প্রস্তাবিত গঙ্গা বাঁধ প্রকল্প পুনর্মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছে সরকার। পাশাপাশি রাজবাড়ীর পাংশায় গঙ্গা বাঁধ প্রকল্প পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। এই প্রকল্পটি পুনর্মূল্যায়নের জন্য উচ্চ কারিগরি ক্ষমতাসম্পন্ন একটি কমিটি গঠন করা হবে। এই কমিটি পুরো প্রকল্প সম্পর্কে মূল্যায়ন করবে। কোথায় এই বাঁধ হবে সেটাও তারা সুপারিশ করবে। তাদের প্রতিবেদনের আলোকে ব্যবস্থা নেয়া হবে।

পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ জানিয়েছেন এসব তথ্য। বুধবার দুপুরে সচিবালয়ে চীনের পানিসম্পদ মন্ত্রী চেন লি’র সঙ্গে বৈঠকে শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মন্ত্রী।

গতকাল সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রস্তাবিত গঙ্গা ব্যারেজ প্রকল্পটি বাস্তবায়িত হলে তা হতো বাংলাদেশের জন্য আত্মঘাতী। এটি করা হলে সুফলের চেয়ে হিতে বিপরীতই হতো। তাই এমন একটি ভুল প্রকল্প বাতিল করা হয়েছে।

এ ব্যাপারে সাংবাদিকরা পানিসম্পদমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। তখন মন্ত্রী বলেন, ‘হ্যাঁ, প্রস্তাবিত এই প্রকল্পটি পুনর্মূল্যায়ন করা হচ্ছে।’

ভারত-বাংলাদেশের অন্যতম প্রধান অভিন্ন নদী গঙ্গা-পদ্মায় শুকনো মৌসুমে পানির প্রাপ্যতা প্রয়োজনের তুলনায় কম থাকে। এতে ভাটির দেশ হিসেবে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হয়। এ নিয়ে দুই দেশের মধ্যে আলোচনায় ভারত আশির দশকেই বাংলাদেশকে পরামর্শ দিয়েছিল গঙ্গা বাঁধ নির্মাণের। এই কাজে সম্ভাব্য সহায়তারও আশ্বাস দিয়েছিল ভারত। এরপরই সরকার গঙ্গা বাঁধ প্রকল্প গ্রহণ করে।