শুক্রবার, ২১শে এপ্রিল, ২০১৭ ইং ৮ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপে ব্রিটেনের চাপ

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ১০, ২০১৭
news-image

 

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে সম্পর্ক ছিন্ন না করলে রাশিয়ার ওপর নতুন করে যৌথভাবে নিষেধাজ্ঞা আরোপের জন্য শিল্পোন্নত দেশগুলোর জোট জি-সেভেনের ওপর চাপ দিতে যাচ্ছে ব্রিটেন। সোমবার ইতালিতে শুরু হতে যাওয়া জি-সেভেন সম্মেলনে এ সংক্রান্ত একটি প্রস্তাব উত্থাপন করতে যাচ্ছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর দাবি, গত সপ্তাহে ইদলিব প্রদেশে সিরিয়া সরকার রাসায়নিক বোমা হামলা চালিয়েছে। এতে শিশুসহ প্রায় একশ লোক নিহত হয়েছে। এর জবাবে শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলাও চালানো হয়েছে। তবে রোববার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুঁশিয়ারি দিয়ে বলেছেন, সিরিয়ায় আরো হামলা চালানো হলে তিনি অস্ত্র দিয়ে এর জবাব দেবেন।

সোমবার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন টুইটারে জানিয়েছেন, সিরিয়া ও আসাদকে মস্কোর সমর্থণের বিষয়ে জি-সেভেনের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে আলাপের জন্য তিনি মস্কো সফর বাতিল করেছেন। পরে তিনি ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সানকে বলেছেন, পশ্চিমাদের পক্ষে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরিষ্কার বার্তা দিয়েছেন। ‘তারা নির্দয়ভাবে এ কাজটি আবার করতে পারে। আমরা এই মুহূর্তটি ক্ষেপণ করতে চাই না। পুতিন এখনো যে স্বৈরশাসককে লালন করে চলছেন তার ব্যাপারে সত্যের মুখোমুখি হওয়ার সময় এসেছে।’

ব্রিটিশ পররাষ্ট্র সচিব স্যার মাইকেল ফ্যালন জানিয়েছেন, তিনি বিশ্বাস করেন পরোক্ষভাবে রাশিয়া এই রাসায়নিক হামলার জন্য দায়ী। রাশিয়া যদি সিরিয়ার সঙ্গে সম্পর্ক ছেদ করতে রাজী না হয়, তাহলে জি-সেভেন নতুন করে আরো নিষেধাজ্ঞা আরোপ করবে।