g সংসদে প্রধানমন্ত্রী : মালয়েশিয়ার সাড়ে ৩ লাখ বাংলাদেশিকে ফিরতে হবে না | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ২৬শে অক্টোবর, ২০১৭ ইং ১১ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

সংসদে প্রধানমন্ত্রী : মালয়েশিয়ার সাড়ে ৩ লাখ বাংলাদেশিকে ফিরতে হবে না

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ১, ২০১৭

---

ডেস্ক রিপোর্ট : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মালশিয়ায় অবস্থানরত আনুমানিক সাড়ে তিন লাখ বাংলাদেশি কর্মী সেদেশেই কাজের সুযোগ পাবে। সংসদনেতা বলেন, ‘গত ১৫ জানুয়ারি বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর টেলিফোনিক আলাপের পরিপ্রেক্ষিতে মালয়েশিয়া সরকার বিদেশি কর্মীদের জন্য সাময়িক ওয়ার্ক পারমিট ইস্যুর ঘোষণা দিয়েছে। ফলশ্রুতিতে মালয়েশিয়ায় অবস্থানরত আনুমানিক তিন লাখ ৫০ হাজার বাংলাদেশি কর্মী সেদেশেই কাজের সুযোগ পাবে। তা না হলে বাংলাদেশি কর্মীদের দেশে ফিরে আসতে হতো।’
প্রধানমন্ত্রী আজ বুধবার সংসদে তাঁর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য কামাল আহমেদ মজুমদারের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের ১৬২টি দেশে এক কোটিরও বেশি বাংলাদেশি কর্মী বর্তমানে কর্মরত রয়েছে। বিদেশে যেসব কর্মী আনডকুমেন্টেট অবস্থায় রয়েছে, তাদের সংশ্লিষ্ট দেশে অবস্থিত বাংলাদেশ মিশনের মাধ্যমে বৈধকরণ, আইনি সহায়তা প্রদান এবং দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হয়।
শেখ হাসিনা বলেন, বর্তমান সরকারের কূটনৈতিক প্রচেষ্টার ফলে সৌদি আরবে প্রায় আট লাখ, মালয়েশিয়ায় দুই লাখ ৬৭ হাজার এবং ইরাকে ১০ হাজার আনডকুমেন্টেট অভিবাসীকে বাংলাদেশি শ্রমিকের বৈধতা দেওয়া হয়েছে।
প্রধানমন্ত্রী আরো বলেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং সব জেলা প্রশাসকের কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটরা মোবাইল কোর্ট পরিচালনা করেন। যেকোনো আইন বহির্ভূত কাজের সঙ্গে জড়িত রিক্রুটিং এজেন্সি ও মেডিকেল সেন্টারগুলোকে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইনের আওতায় তাৎক্ষণিক জরিমানা ও কারাদ-ে দ-িত করা হচ্ছে।-এনটিভি।

এ জাতীয় আরও খবর