সোমবার, ৪ঠা জুন, ২০১৮ ইং ২১শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

২৭ বছর পর রাষ্ট্রপতি ফার্দিনান্দ মার্কোসের শেষকৃত্য

philippineআন্তর্জাতিক ডেস্ক : ফিলিপিনসের প্রাক্তন রাষ্ট্রপতি ফার্দিনান্দ মার্কোসের শেষকৃত্য সম্পন্ন হল ২৭ বছর পর। তাঁকে কবর দেয়া হল মেট্রো মানিলার ন্যাশনাল হিরোজ সিমেট্রিতে।

স্বৈরাচারী শাসক মার্কোসের অন্ত্যেষ্টির সিদ্ধান্তে শুক্রবার সারা দেশে ছড়িয়ে পড়ে প্রতিবাদ বিক্ষোভ। বিরোধীরা এই অন্ত্যেষ্টি বন্ধ করার জন্যে আদালতের দারস্থ হয়েছিল। কিন্তু কড়া নিরাপত্তায় শেষ হল তাঁর অন্তিম কাজ।

আরও : মুস্তাফিজকে সামলাতেই ওয়ালশের বিপত্তি!

দীর্ঘ ২৫ বছর একনায়কত্ব চালিয়েছিলেন রাষ্ট্রপতি ফার্দিনান্দ মার্কোস। ১৯৮৬ সালে ‘পিপলস পাওয়ার’ বিপ্লবের কারণে ক্ষমতা থেকে সরে যেতে হয় মার্কোসকে। তাঁকে নির্বাসনে পাঠানো হয় হাওয়াইতে। সেখানেই ১৯৮৯ সালে মৃত্যু হয় তাঁর। কিন্তু এতদিন তাঁর অন্ত্যেষ্টি করতে পারেনি পরিবার। তাঁর মৃতদেহ এতবছর রাখা ছিল ফিলিপিনসের উত্তর-পূর্বে অবস্থিত আয়োকস নর্ট-এর একটি মর্গে। দীর্ঘ ৩০ বছর ধরে তাঁর পরিবার লড়াই চালাচ্ছিল কবর দেওয়ার অনুমতি পাওয়ার জন্যে। অবশেষে মেলে সেই অনুমতি।

সেই মতো তাঁর কফিনবন্দি দেহ নিয়ে আসা হয় তাগালগের ন্যাশনাল হিরোজ সিমেট্রিতে। ২১টি গান স্যালুট শেষে তাঁকে সমাধিস্ত করা হয়। তবে হিরোজ সিমেট্রিতে সমাধি দেওয়ার জন্যে ক্ষিপ্ত জনতা। তাঁদের দাবি এই সিদ্ধান্ত অন্যায়। মার্কোস কোনওভাবেই নায়ক নয়। তিনি খলনায়ক।সূত্র: এই সময়

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

উত্তর কোরিয়ার শীর্ষ তিন সেনাকর্মকর্তাকে অপসারণ

ইউরোপে সীমান্ত পার হওয়ায় গাভীর প্রাণদণ্ড !

ফিলিস্তিনি নার্সকে হত্যার বিচার দাবি আরব লীগের

ধনী দেশগুলো জীবাশ্ম জ্বালানিতে বছরে ১শ বিলিয়ন ডলার খরচ করে

মক্কা নগরী উন্নয়নে সৌদি বাদশাহর নতুন ডিক্রি জারি

প্রকাশ্যে ঈদের নামাজ পড়ার অনুমতি পেল বর্ধমানের নারীরা