৮ই নভেম্বর, ২০১৬ ইং, মঙ্গলবার ২৪শে কার্তিক, ১৪২৩ বঙ্গাব্দ


সাগরে ঘুর্ণিঝড় ‘নাডা’: সাগরে ৩ ট্রলার ডুবি; ৪৬ জেলে উদ্ধার,৩ জেলে নিখোঁজ


Amaderbrahmanbaria.com : - ০৫.১১.২০১৬

পাথরঘাটা (বরগুনা)প্রতিনিধি : ঘুর্ণিঝড় ‘নাডার’ প্রবল প্রভাবে বঙ্গোপসাগরে মাছ ধরারত তিন ট্রলার সাগরে নিমজ্জিত হলে ৫ ঘণ্টা পর ৪৬ জেলে উদ্ধার করে শনিবার পাথরঘাটায় নিয়ে এসেছে। তিন জেলে নিখোঁজ রয়েছে। উদ্ধারকৃতদের পাথরঘাটা শহরের একটি সাইক্লোন সেন্টারে আশ্রয় দেয়া হয়েছে এক জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ধারণা করা হচ্ছে নিখোঁজদের সলিল সমাধি হয়েছে।

পাথরঘাট উপজেলা নির্বাহী অফিসার মো.রবিউল ইসলাম কালের কণ্ঠকে জানান, সাগরে পথে বিছিন্ন ভাবে ভাসতে দেখে ৩ ট্রলারে ৪৬ জন জেলেকে উদ্ধার করে শনিবার (৫ নভেম্বর) বেলা আড়াইটায় পাথরঘাটায় নিয়ে আসে। পাথরঘাটার এফবি মহসেন আউলিয়া-৩ নামক একটি মাছ ধরার ট্রলার গভীর সাগর থেকে উপকূলে ফেরার পথে তাদের উদ্ধার করে। নিখোঁজ রয়েছে মোস্তফা-৫০, সেলিম-৫০ ও কালু-২৮ নামে ৩জন। নিখোঁজদের বাড়ি বরগুনা সদর উপজেলার ডেমা-গুলশাখালী গ্রামে। তারা এফবি ভাই ভাই ট্রলারের কর্মরত ছিল।

জেলে বহরে তিনটি ট্রলার ছিল পটুয়াখালী জেলার মহিপুর এলাকার এফবি শুকতারা, বরগুনা সদর উপজেলার বাবুগঞ্জের এফবি ভাই ভাই ও বরগুনা সদর উপজেলার ডেমা- গুলশিখালীর এফবি নাজমুল।

উদ্ধার হওয়া এফবি নাজমুল ট্রলারের জেলে মো. হারুন মাঝি বলেন, ইলিশ প্রজনন কালে ২২ দিন মাছ ধরা বন্ধ ছিল । গত ২ নভেম্বর অবরোধ শেষ হওয়ার পরের দিন বৃহস্পতিবার আবহাওয়া ভাল দেখে সাগরে মাছ ধরতে চলে যায় তারা। তিনি জানান, হঠাৎ সাগর উত্তাল হওয়ায় পাথরঘাটা থেকে ১শ ৫০ কিলোমিটার দক্ষিন-পশ্চিমে ( ফেয়াওয়ে বয়ার দক্ষিণে) বঙ্গোপসাগরে তাদের ট্রলারটি ঢেউয়ের তোড়ে শনিবার সকাল ৮ টায় ডুবে যায়। ট্রলারে মোট ১৪ জেলে সবাই বয়া, বাঁশ ও কাঠ ধরে ভাসতে থাকলে জেলা ট্রলার মালিক সমিতির সহসভাপতি মো. আলম মোল্লার এফবি মোহসেন আউলিয়া-৩ নামক একটি ট্রলার তাদের উদ্ধার করে।

মহিপুর এলাকার এফবি শুকতারা বোটের মোস্তফা মাঝি বলেন,তাদের ট্রলারটি শনিবার সকালে ডুবে গেলে সাগরে ভাসতে থাকে। বোটে মোট ১৭ জন জেলে ছিল। নিকটবর্তী এলাকায় ডুবে যাওয়া এফবি নাজমুল ট্রলারে ১৮ জেলে নিয়ে নিমজ্জিত হলে সবাইকে উদ্ধার করা হয় বলে উদ্ধারকারি ট্রলারের মালিক ও জেলা ট্রলার মালিক সমিতির সহসভাপতি মো. আলম মোল্লা কালের কণ্ঠকে জানান। এফবি ভাই ভাই ট্রলারে ১৭ জেলের মধ্যে ১৪ জেলে উদ্ধার হয়। উদ্ধারকারি মাঝি আলী মাঝি বলেন, প্রচণ্ড ঢেউ এর মধ্যে তিনি রশি ফেলে দিলেও এফবি ভাইভাই ট্রলারের ৩ জেলে উঠতে পারেনি। তাদের কি পরিণতি তা বলতে পারেন না।

উপজেলা নির্বাহী অফিসার মো. রবিউল ইসলাম উদ্ধারকৃত জেলেদের বরাত দিয়ে জানান, এফবি ভাইভাই ট্রলারের তিন জেলে নিখোঁজ রয়েছে। উদ্ধারকৃত ৪৬ জেলেকে তাৎক্ষনিক মোটা গেঞ্জি, লুঙ্গি ও খাবার দেয়া হয়েছে । অসুস্থ জেলে রফিককে পাথরঘাটা উপজেলা হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close