মঙ্গলবার, ৪ঠা জুলাই, ২০১৭ ইং ২০শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

আলেপ্পোর হাসপাতালে বিমান হামলায় নিহত ১৫

AmaderBrahmanbaria.COM
জুন ৯, ২০১৬

---

 

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় আলেপ্পো শহরের বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলোতে চালানো বিমান হামলায় কমপক্ষে ১৫ জন নিহতেএবং আরো অনেকে আহত হয়েছে। ওই হামলায় সেখানকার তিনটি হাসপাতালও ক্ষতিগ্রস্ত হয়েছে।চিকিৎসকরা বলছেন, দেশটির সরকারী বাহিনী এবং রুশ বাহিনীর বিমান হামলায় শহরটির অবশিষ্ট একমাত্র শিশু হাসপাতালটি ক্ষতিগ্রস্ত হয়েছে। হাসপাতালটির পরিচালক বলেছেন, হামলার কারণে নয়টি নবজাতক শিশুকে ইনকিউবেটর থেকে সরিয়ে হাসপাতালটির বেজমেন্টে নিরাপদ আশ্রয়ে নিয়ে যেতে হয়েছে। তিনি বলেন, পুরো আলেপ্পোতে এখন শুধুমাত্র সাতটি হাসপাতাল অবশিষ্ট রয়েছে এবং এই হাসপাতালগুলোর পক্ষে ক্ষতিগ্রস্তদের নুন্যতম সাহায্য করার ক্ষমতাও দিন দিন শেষ হয়ে আসছে।

Syria+bombing+2

 

জাতিসংঘ বলছে, মাত্র তিন ঘণ্টার ব্যবধানে তিনটি চিকিৎসাকেন্দ্রে হামলা চালানো হয়েছে। এক বিবৃতিতে ইউনিসেফের মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার আঞ্চলিক পরিচালক পিটার সালামা বলেছেন, আল বায়াদ ও আল হাকাম হাসপাতাল ও আবদুলহাদি ফারেস ক্লিনিকে হামলা চালানো হয়েছে। আল হাকিম হচ্ছে সিরিয়ার সেই গুটিকয়েক হাসপাতালের একটি যেটি যুদ্ধকালীন সময়েও সিরিয়ার জনগণকে চিকিৎসাসেবা দিয়ে আসছে। হাসপাতালে এটি দ্বিতীয় হামলা।

 

 

আলেপ্পোর বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় বসবাসরত প্রায় সাড়ে তিন লাখ মানুষের জন্য এখন খুব অল্প কিছু হাসপাতাল অবশিষ্ট রয়েছে।হামলার পরপর ধারণ করা একটি ভিডিওচিত্রে দেখা যায় রাস্তাজুড়ে মরদেহ পড়ে রয়েছে এবং বাড়িঘর ধ্বংস হয়ে গেছে। অগ্নিনির্বাপন কর্মীরা ক্ষতিগ্রস্ত ভবনগুলোর আগুন নেভানোর চেষ্টা করছে। এছাড়া তাদেরকে ধ্বংসস্তূপ থেকে বেঁচে যাওয়া মানুষদের উদ্ধারের চেষ্টা করতেও দেখা গেছে।জাতিসংঘ বলছে, বিমান হামলায় চিকিৎসাকর্মীরাও হতাহত হয়েছেন বলেছেন বলে তারা জানতে পেরেছেন।সিরিয়া বিষয়ে আন্দোলনকর্মীরা বলছেন, চলতি সপ্তাহেই আলেপ্পোতে প্রায় ছয়’শ বিমান হামলা হয়েছে। এর মধ্যে শতাধিক হামলা হয়েছে গত ২৪ ঘণ্টার মধ্যেই।

এ জাতীয় আরও খবর