সোমবার, ৯ই জুলাই, ২০১৮ ইং ২৫শে আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

দীর্ঘদিন পর আশুগঞ্জ সার কারখানার উৎপাদন শুরু

গ্যাস সংকটের কারণে দীর্ঘ ১৪ মাস বন্ধ থাকার পর সোমবার ভোর থেকে উৎপাদন শুরু হয়েছে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানায়। কারখানা বন্ধ থাকায় প্রতিদিন ১২’শ মেট্রিকটন ইউরিয়া সার উৎপাদন ব্যাহত হয়েছে। দেশের বিদ্যুৎ কেন্দ্রগুলো সচল রাখতে গত বছরের ১৯ এপ্রিল আশুগঞ্জ সার কারখানার গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছিল বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি।

আশুগঞ্জ সার কারখানাটি পুরো মাত্রায় চালু রাখতে ৪৮ থেকে ৫২ এম এম সিএফ গ্যাস প্রয়োজন হয়। চাহিদা অনুযায়ী গ্যাস না পাওয়াতে দীর্ঘদিন কারখানার উৎপাদন বন্ধ রাখতে হয়। গ্যাসের দাবিতে কারখানার শ্রমিক কর্মচারীরা আন্দোলন করে।

সম্প্রতি চলতি বছরর ১৩ জুন আবারো কারখানার গ্যাস সরবরাহ করে বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি। বেশ কয়েকদিনের চেষ্টায় কারখানার উৎপাদন শুরু হয়।

বিসিআইসির পরিচালক (কারিগরি) প্রকোশলী মো. আলী আক্কাস জানান, কারখানা দীর্ঘদিন ধরে উৎপাদন বন্ধ থাকায় সারের মজুদ শূন্যের কোঠায় থাকলেও বিদেশ থেকে আমদানি করা সার দিয়ে কারখানার কমান্ড এরিয়াভুক্ত ৭ জেলায় সার সরবরাহ স্বাভাবিক রয়েছে। বতর্মান কারখানায় বিদেশ থেকে আমদানি করা ইউরিয়া সারের মজুদ ৩০ হাজার মেট্রিকটন।

এ জাতীয় আরও খবর

আপনি ভারত সরকারের কোন পদে আছেন?

মালয়েশিয়ায় রাজাকের সন্তানদের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ

সিরিয়ায় সামরিক উপস্থিতি অব্যাহত রাখবেন ইরান

চীনে প্রথম অনুমোদিত যৌন শিক্ষা

জার্মানির কাছ থেকে ৩.৩ বিলিয়ন ডলারের সাঁজোয়া যান কিনবে অস্ট্রেলিয়া

পাকিস্তানে নওয়াজ শরিফের জামাতা গ্রেফতার