রবিবার, ২৪শে জুন, ২০১৮ ইং ১০ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

সৌদি জোট থেকে বেরিয়ে আসবে মালয়েশিয়া

মধ্যপ্রাচ্যসহ ইসলামি দেশগুলো নিয়ে সৌদি সামরিক জোট থেকে বেরিয়ে সব রকমের সম্পর্ক ছিন্ন করার বিষয়টি বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছেন মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী মুহাম্মাদ সাবু। বুধবার ‘দি মালয়েশিয়ান ইনসাইট’কে তিনি বলেন, কেন আমরা ইয়েমেনের মতো একটি মুসলিম দেশের ওপর হামলায় জড়িত থাকব? এ ধরণের সহিংসতায় কে জড়িত থাকতে চায় ?”

মাত সাবু নামে বেশি পরিচিত মালয়েশিয়ার নতুন এ প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইয়েমেন সংঘাতে জড়িত হওয়ার কারণে মালয়েশিয়া পরোক্ষভাবে মধ্যপ্রাচ্যে কালিমালিপ্ত হয়েছে এবং ওই অঞ্চলে কুয়ালালামপুরের নিরপেক্ষ নীতি ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি বলেন, মালয়েশিয়া এ পর্যন্ত কখনো রাজনৈতিক মতাদর্শের ভিত্তিতে বিশ্বের কোনো পরাশক্তির পক্ষ নেয় নি।

আরও : এবার সমকামী বিয়ে হচ্ছে ব্রিটিশ রাজপরিবারে

এর আগে মালয়েশিয়ার মানবাধিকার সংস্থাগুলো ইয়েমেন যুদ্ধে কুয়ালালামপুরের সংশ্লিষ্টতার অবসানের আহ্বান জানায়। তারা সৌদি আরবে মালয়েশিয়ার সেনা উপস্থিতির ব্যাখ্যা চেয়েছে প্রতিরক্ষামন্ত্রী সাবুর কাছে।

তবে আগের সরকারের প্রতিরক্ষামন্ত্রী সবসময় ইয়েমেন যুদ্ধে তার দেশের সেনাদের জড়িত থাকার কথা অস্বীকার করেছেন। তিনি সবসময় বলতেন, পরিস্থিতি মূল্যায়নের জন্য সেনা কর্মকর্তারা সেখানে অবস্থান করছেন।

এ ছাড়া সৌদি আরব আগেই ঘোষণা করেছিল যে, সন্ত্রাবাদ-বিরোধী লড়াইয়ে ৩৪ জাতির সামরিক জোটে কাজ করছে মালয়েশিয়া। এ ছাড়া গত এপ্রিল মাসে সৌদি আরবের দাম্মামে অনুষ্ঠিত ‘গাল্ফ শিল্ড’ নামে সামরিক মহড়ায় যোগ দেয় মালয়েশিয়া।সূত্র : দি মালয়েশিয়ান ইনসাইট

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

এবার সমকামী বিয়ে হচ্ছে ব্রিটিশ রাজপরিবারে

অল্প বয়সে মোটরসাইকেল, দায় অভিভাবকেরও

অল্পের জন্য বেঁচে গেলেন ইথিওপিয়ার ‌প্রধানমন্ত্রী

বিশ্বকাপ খেলা শেষে এক মিশরীয় বাসায় ফিরে দেখলেন স্ত্রী-মেয়ে খুন

২০২০ সালেই আশুগঞ্জ অভ্যন্তরিন কন্টেইনার টার্মিনালের কাজ সম্পন্ন হবে

রাশিয়ার সব বিয়ার খেয়ে ফেলেছেন বিশ্বকাপ দর্শকরা!