মঙ্গলবার, ২৬শে জুন, ২০১৮ ইং ১২ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

তুরস্কে সেনা অভ্যুত্থানের সম্পৃক্ত সন্দেহে ৪৭ জনকে আটক করেছে পুলিশ

আরও : একটি আমের দাম দেড় হাজার টাকা!

ব্যর্থ সেনা অভ্যুত্থানের সঙ্গে যুক্ত সেনাদের সঙ্গে সম্পৃক্ততা রয়েছে এমন সন্দেহের ভিত্তিতে বিশেষ অভিযান চালিয়ে তুরস্কের পুলিশ ৪৭ জনকে আটক করেছে। শনিবার এই তথ্য জানিয়েছে সিএনএন টার্ক।
বার্তা সংস্থাটি জানিয়েছে, ধর্মগুরু ফেতুল্লা গুলেনের ১২৪ জন অনুসারীকে গ্রেফতারের জন্য গত মঙ্গলবার থেকে এই অভিযান শুরু হয়েছে।
২০১৬ সালের ১৫ জুলাই সংগঠিত এই অভ্যুত্থানের নেপথ্যে গুলেন রয়েছেন বলে অভিযোগ করা হয়েছে, যদিও তিনি অভ্যুত্থানের অভিযোগ অস্বীকার করেছেন।
গ্রেফতারকৃতদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে যে, তারা উর্ধ্বতন সেনা সদস্যদের ধর্মীয় বিধি বিধানে প্রভাবিত করছিলেন। পুলিশের অভিযান তুরস্কের শহর কোনিয়া থেকে শুরু হয়ে ৩১টি প্রদেশে ছড়িয়ে পড়েছে। সেটা করা হয়েছে রোববার তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনকে সামনে রেখে।
জাতিসংঘ মানবাধিকার সংস্থা গত মার্চে বলেছে, ব্যর্থ সেনা অভ্যুত্থানকে কেন্দ্র করে এক লাখ ৬০ হাজার লোককে আটক এবং সমান সংখ্যক সরকারি কর্মচারিকে চাকরিচ্যুত করেছে তুরস্ক। তাদের মধ্যে ৫০ হাজার লোকের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে এবং বিচারের মুখোমুখি করার জন্য তাদের জেলে রাখা হয়েছে।
প্রেসিডেন্ট তাইয়্যপ এরদোগানের সমালোচকরা বলে থাকেন যে, ব্যর্থ অভ্যুত্থানকে কেন্দ্র করে তিনি ভিন্নমতাবলম্বীদের নিধন করছেন। তুরস্ক বলেছে, জাতীয় নিরাপত্তার প্রতি হুমকির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া অপরিহার্য।
এরদোগান প্রায় দেড় দশক থেকেই তুরস্কের রাজনীতি নিয়ন্ত্রণ করে আসছেন। তিনি এবারও প্রেসিডেন্ট নির্বাচিত হতে চান। রয়টার্স

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

মালয়েশিয়ার এই মসজিদে যেতে পারবেন না পর্যটকরা

মিয়ানমার সেনাবাহিনীর শীর্ষ সাত কর্মকর্তাকে শাস্তি দিল ইইউ

গৃহবধূ ও যুবককে ল্যাম্পপোস্টে বেঁধে নির্যাতন, ছবি ভাইরাল!

দেশে রক্তগঙ্গা বয়ে যাওয়ার শঙ্কা মন্ত্রীর

বার্লিনে ইমাম ও রাব্বি একই সাইকেলে, অংশ নিলেন সম্প্রীতির মিছিলে

‘হাইকোর্টে এজলাস কক্ষে কান্নার রোল’