মঙ্গলবার, ২৬শে জুন, ২০১৮ ইং ১২ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

বর্তমান সরকারের আমলে ১৬২৪টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংসদকে জানিয়েছেন, বর্তমান সরকারের আমলে ২০১০ সালে সারাদেশে ১ হাজার ৬২৪টি বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্ত করা হয়। ফলে বিপুল সংখ্যক শিক্ষক কর্মচারীর কর্মসংস্থানসহ শিক্ষার্থীদের লেখাপড়ার সুযোগ সৃষ্টি হয়েছে।

শিক্ষামন্ত্রী শনিবার জাতীয় সংসদে শামসুল হক টুকুর এক লিখিত প্রশ্নের জবাবে এ এ তথ্য জানান। শিক্ষামন্ত্রী জানান, অবশিষ্ট নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান সুনিদ্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এমপিও ভুক্ত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে ‘বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এর জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮’ জারি করা হয়েছে। এ বিষয়ে দ্রুত কার্যক্রম গ্রহণ করা হবে ।

আরও : একটি আমের দাম দেড় হাজার টাকা!

সংরক্ষিত নারী আসনের বেগম ফজিলাতুন নেসার এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমান সরকারের বিগত মেয়াদে (২০০৯-২০১৮) দেশের ১৪২ টি মাধ্যমিক বিদ্যালয় এবং ৪০ টি কলেজ সরকারী করা হয়েছে।

৩ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে নতুন ভবন নির্মানের জন্য ২০১৮ সালে একনেকে ১০ হাজার ৬৯৪ কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে, যার কার্যক্রম চলমান রয়েছে। দ্বিতীয় প্রকল্পটির আওতায় সর্বমোট ৫ হাজার ২৩৭ কোটি ৩৭ লাখ টাকায় শিক্ষা প্রতিষ্ঠানসমূহের বিদ্যমান ভবনের সম্প্রসারণের লক্ষ্যে প্রশাসনিক অনুমোদন জারি করা হয়েছে।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

যৌতুক নিয়ে মিথ্যা মামলা করলে জেল-জরিমানা

কৃষি শুমারির তথ্য সংগ্রহের কাজ আগামী বছরের এপ্রিলে শুরু

এরদোগানকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

যৌতুক মামলা, পুরুষের জন্য সুখবর

পুলিশের মাদকবিরোধী অভিযান, ৩৫ দিনে গ্রেফতার প্রায় ২২ হাজার, ৫২ দিনে ৮০ কোটি টাকার মাদক উদ্ধার করেছে র‌্যাব

দেশে রক্তগঙ্গা বয়ে যাওয়ার শঙ্কা মন্ত্রীর