রবিবার, ১০ই জুন, ২০১৮ ইং ২৭শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

বাংলাদেশে মাদকবিরোধী অভিয়ান বন্ধ চায় এইচআরডব্লিউ

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশে চলমান মাদকবিরোধী অভিযান বন্ধ ও ইতোমধ্যে এ অভিযানে যেসব মৃত্যুর ঘটনা ঘটেছে সেগুলোর স্বাধীন তদন্ত চায় আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ( এইচআরডব্লিউ)।

বৃহস্পতিবার এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, ‘মাদক বিরোধী অভিযানের সময় সংঘটিত বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের ঘটনাগুলো স্বাধীন তদন্তের নির্দেশ দেয়া উচিত বাংলাদেশ সরকারের।’

বাংলাদেশে গত মাসের মাঝামাঝিতে শুরু হওয়া এ অভিযানে কথিত বন্দুক যুদ্ধে এ পর্যন্ত ১৩০ জনেরও বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে।

এইচআরডব্লিউ মনে করে আন্তর্জাতিক মানের আইন প্রয়োগের জন্য বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যথাযথ প্রশিক্ষণ না পাওয়া পর্যন্ত এ ধরনের অভিযান স্থগিত করা উচিত।

আরও : আর্জেন্টিনার ভক্ত মাশরাফি

‘বাংলাদেশে মাদক একটি মারাত্মক সমস্যা। কিন্তু যে কোনো পদক্ষেপ হওয়া উচিত আইনের মধ্যে থেকে এবং অপ্রয়োজনীয় শক্তি ব্যবহার থেকে বিরত থাকা উচিত।’

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মে মাসের শুরুতে এ মাদক বিরোধী অভিযানের কথা বলেছিলেন এবং পরে ৩০ মে তিনি জানিয়েছেন, এ অভিযানে প্রায় দশ হাজার ব্যক্তিকে আটক করা হয়েছে।

হিউম্যান রাইটস ওয়াচের বিবৃতিতে বাংলাদেশের এনজিও, মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার জেইদ রা’দ আল হুসেইন ও ইউরোপিয়ান ইউনিয়নের উদ্বেগ উৎকণ্ঠাও তুলে ধরা হয়েছে।

সংস্থাটি একটি স্বাধীন কমিশন গঠন করে বিচার বহির্ভূত হত্যার ঘটনার তদন্তের আহবান জানিয়েছে। তারা বলছে এটি এই কারণে গুরুত্বপূর্ণ যে প্রতিশ্রুতি সত্ত্বেও সরকার র‍্যাব ও অন্যান্য বাহিনীকে জবাবদিহিতার আওতায় রাখতে ব্যর্থ হয়েছে।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

ভারতে ঝড় ও বজ্রপাতে নিহত ২৬

তালেবানের অতর্কিত হামলায় ৪১ আফগান পুলিশ সদস্য নিহত

কানাডার প্রধানমন্ত্রী অসৎ ও দুর্বল, বললেন ট্রাম্প

জি-সেভেন সম্মেলন; মিত্রদের সঙ্গে ট্রাম্পের বিরোধ প্রকাশ্যে

কোরআন অনুবাদকারীকে নির্যাতন করে মেরেই ফেললো চীন!

মিথ্যা তথ্য দিয়ে বিক্রি হয় রুহ আফজা,প্রতারণার কারণে মামলা(ভিডিও)