রবিবার, ১০ই জুন, ২০১৮ ইং ২৭শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

প্রস্তাবিতবাজেট শিল্প-ব্যবসাকে চ্যালেঞ্জের মুখে ফেলবে

ঢাকা: প্রস্তাবিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেট শিল্প ও ব্যবসা খাতকে চ্যালেঞ্জের মুখে ফেলবে বলে মনে করে ব্যবসায়ীদের সর্বোচ্চ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই)।

বৃহস্পতিবার (৭ জুন) রাজধানীর ফেডারেশন বভনে ২০১৮-১৯ অথবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট পর্যালোচনা ও তাৎক্ষণিক প্রতিক্রিয়া এ মন্তব্য করেন সংগঠনটির সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।

তিনি বলেন, বাজেটে এক লাখ ১২ হাজার ২৭৬ কেটি টাকার ঘাটতি দেখানে হয়েছে। ঘাটতি মেটাতে ব্যাংক খাত থেকে ৪২ হাজার ২৯ কোটি টাকা নেওয়া হবে। সঞ্চয়পত্র থেকে নেওয়া হবে ২৬ হাজার ১৯৭ কোটি টাকা। এতে ব্যাংক খাতে নেতিবাচক প্রভাব পড়তে পারে।

আরও : আর্জেন্টিনার ভক্ত মাশরাফি

এফবিসিসিআই সভাপতি বলেন, ব্যাংক নির্ভর বাজেট উৎপাদন খাতকে ক্ষতিগ্রস্ত করতে পারে। সম্পতি ব্যাংক খাতে সুদহার বৃদ্ধি পেয়েছে। বাজেটে ব্যাংক লোন নেওয়ার ক্ষেত্রে সুদহার বাড়বে না এটা নিশ্চিত করতে হবে। পাশাপাশি ব্যাংকে অস্থিরতার জন্য নিবিড় পর্যালোচনা দরকার।

শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, আমরা বাজেটে ইনকাম ট্যাক্স সম্পন্ন প্রত্যাহারের দাবি জানিয়েছিলাম, সে বিষয়ে কিছু বলা হয়নি। এতে নেতিবাচক প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে। বাজেটের স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। যেন তড়িঘড়ি না করে শেষ তিন মাসে সব প্রকল্পে হাত দেওয়া না হয়।

তিনি আরও বলেন, প্রস্তাবিত বাজেটে কিছু ভালো দিক আছে। বিদ্যুৎ, পরিবহন, অবকাঠামো খাতে বিশেষ নজর দেওয়া হয়েছে। বিধবা ভাতা, শিক্ষা খাতে বরাদ্দ বাড়ানো হয়েছে এজন্য সরকারকে ধন্যবাদ জানায়।

এ সময় উপস্থিত ছিলেন এফবিসিসিআইএর সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, মুনতাকিম আশরাফ প্রমুখ।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

ভারী বৃষ্টিপাতে ভূমিধসের আশঙ্কা

হঠাৎ ভোটের মাঠে বুলবুল

স্বামী পঙ্গু বেকার, কিন্তু স্ত্রী চলেন এসি-বাস আর বিমানে!

রাজশাহী স্টেশনে ২০মিনিটের মাথায় এসি টিকিট শেষ : ৮ কালোবাজারি আটক

পূর্ব সুন্দরবনে ৬মন হরিণের মাংস উদ্ধার

‘দেশে মাদক সরবরাহে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা করে মিয়ানমার’