রবিবার, ১০ই জুন, ২০১৮ ইং ২৭শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

দাম বাড়বে ছোট ফ্ল্যাটের

নিজস্ব প্রতিবেদক : ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ছোট ফ্ল্যাটের নিবন্ধন ফি বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ফলে আগামী অর্থবছর থেকে ছোট ফ্ল্যাট (১ থেকে ১১০০ বর্গফুট) কেনায় ব্যয় বাড়তে পারে। আর মাঝারি (১১০১ থেকে ১৬০০ বর্গফুট) ফ্ল্যাট কেনার খরচ কমতে পারে।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ফ্ল্যাটের নিবন্ধনে ২ শতাংশ হারে ভ্যাট নির্ধারণ করার প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

আরও : আর্জেন্টিনার ভক্ত মাশরাফি

এর ফলে ছোট ফ্ল্যাটের নিবন্ধন ফি বাড়বে দশমিক ৫ শতাংশ। আর মাঝারি ফ্ল্যাটের নিবন্ধন ফি কমবে দশমিক ৫ শতাংশ। বর্তমানে ছোট ফ্ল্যাট নিবন্ধনে ১ দশমিক ৫ শতাংশ আর মাঝারি ফ্ল্যাট ভ্যাটের হার রয়েছে ২ দশমিক ৫ শতাংশ।

একই সঙ্গে যারা পুরনো ফ্ল্যাট কিনবেন তাদেরও খরচ বাড়তে পারে। কারণ নতুন অর্থবছরে পুরনো ফ্ল্যাট পুনঃনিবন্ধনে ২ শতাংশ হারে ভ্যাট আরোপ করা হচ্ছে।

অর্থমন্ত্রী বলেন, আগামী অর্থবছর থেকে ছোট ফ্ল্যাট (১ থেকে ১১০০ বর্গফুট) কেনায় খরচ বাড়তে পারে। আর মাঝারি (১১০১ থেকে ১৬০০ বর্গফুট) ফ্ল্যাট কেনার খরচ কমতে পারে। কেননা বর্তমানে ১ থেকে ১১০০ বর্গফুট পর্যন্ত ফ্ল্যাট নিবন্ধনে ১ দশমিক ৫ শতাংশ ভ্যাট রয়েছে। আর ১১০১ থেকে ১৬০০ বর্গফুট পর্যন্ত ফ্ল্যাট নিবন্ধনে ভ্যাটের হার রয়েছে ২ দশমিক ৫ শতাংশ। তবে বড় ফ্ল্যাট (১৬০১ থেকে বেশি) নিবন্ধনের ভ্যাট হার ৪ দশমিক ৫ শতাংশ অপরিবর্তিত থাকছে।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

নারী এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি বাংলাদেশ-ভারত

রোহিঙ্গা প্রত্যাবর্তনে সহযোগিতা চেয়ে প্রধানমন্ত্রীর চার প্রস্তাব

ঈদযাত্রায় প্রথম দিনেই শিডিউল বিপর্যয়

ঢাকা বিমানবন্দরে ইফতারের ১০ মিনিট আগে আজান

কদরের রাতের গুরুত্ব

জি-৭ শীর্ষ সম্মেলনের আউটরিচ অধিবেশনে প্রধানমন্ত্রী