রবিবার, ১০ই জুন, ২০১৮ ইং ২৭শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

দাম কমবে হাইব্রিডের, বাড়বে রিকন্ডিশন গাড়ির

নতুন অর্থবছরের (২০১৮-১৯) প্রস্তাবিত বাজেটে হাইব্রিড মোটরগাড়ি আমদানি সম্পূরক শুল্ক ২৫ শতাংশ কমানো এবং পুরাতন বা রিকন্ডিশন গাড়ির অবচয় সুবিধা বছরভিত্তিক ৫ শতাংশ কমানোর প্রস্তাব করা হয়েছে। ফলে হাইব্রিড মোটর গাড়ির দাম কমবে এবং রিকন্ডিশন গাড়ির দাম কিছুটা বাড়বে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে উপস্থান করা ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ প্রস্তাব দেন।হাইব্রিড মোটরগাড়ির সম্পূরক শুল্ক কমানোর বিষয়ে মুহিত বলেন, পরিবেশ দূষণ এবং জ্বালানি ব্যয় কমিয়ে আনার জন্য হাইব্রিড গাড়ির আমাদিন উৎসাহিত করার জন্য ১৮০০ সিসি পর্যন্ত হাইব্রিড মোটর গাড়ির আমদানি সম্পূরক শুল্ক ৪৫ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

আরও : আর্জেন্টিনার ভক্ত মাশরাফি

আর রিকন্ডিশন গাড়ির বিষয়ে অর্থমন্ত্রী বলেন, পুরাতন গাড়ি আমাদনি কিছুটা নিরুৎসাহিত করার লক্ষ্যে বর্তমানে বিদ্যমান অবচয় সুবিধা বছরভিত্তিক ৫ শতাংশ হারে কমানোর প্রস্তাব করা হয়েছে।

রিকন্ডিশন গাড়ির নতুন অবচয় হার অনুযায়ী, এক বছর পর্যন্ত পুরাতন গাড়ির ক্ষেত্রে কোনো অবচয় নেই। এক বছরের বেশি কিন্তু দুই বছরের কম পুরাতন গাড়ির ক্ষেত্রে ১০ শতাংশ, দুই বছরের বেশি ও তিন বছরের কমের ক্ষেত্রে ২০ শতাংশ, তিন বছরের বেশি ও চার বছরের কমের ক্ষেত্রে ৩০ শতাংশ এবং চার বছরের বেশি ও পাঁচ বছরের কম রিকন্ডিশন গাড়ির ক্ষেত্রে ৩৫ শতাংশ অবচয় ধরা হবে।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

তালেবানের অতর্কিত হামলায় ৪১ আফগান পুলিশ সদস্য নিহত

হঠাৎ ভোটের মাঠে বুলবুল

রোহিঙ্গাদের কারণে এইডস-ঝুঁকিতে পড়েছে বাংলাদেশ

রোহিঙ্গা প্রত্যাবর্তনে সহযোগিতা চেয়ে প্রধানমন্ত্রীর চার প্রস্তাব

ঈদযাত্রায় প্রথম দিনেই শিডিউল বিপর্যয়

ঢাকা বিমানবন্দরে ইফতারের ১০ মিনিট আগে আজান