সোমবার, ৯ই এপ্রিল, ২০১৮ ইং ২৬শে চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ

১ টেস্টের পরিবর্তে ওয়ানডে ও টি-২০ সিরিজ

স্পোর্টস ডেস্ক : আগামী জুলাইয়ে শ্রীলঙ্কা সফরে তিনটি টেস্ট খেলার কথা ছিল দক্ষিণ আফ্রিকার। কিন্তু একটি টেস্টের পরিবর্তে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ও একটি টি-২০ যুক্ত হয়েছে সূচিতে। যেটি রূপ নিয়েছে পূর্ণাঙ্গ সিরিজে।

এর আগেও প্রোটিয়াদের শ্রীলঙ্কা সফরে টেস্ট স্থগিত কিংবা সীমিত ওভারে ম্যাচের পরিবর্তিত হয়েছে, সবচেয়ে উল্লেখযোগ্য ২০১৩। এবারের কারণটিও বাণিজ্যিক। ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও পাকিস্তান ব্যতীত লঙ্কানদের সব টেস্ট ট্যুরে আর্থিক লোকসান গুণতে হয়েছে। তাই লঙ্কান বোর্ড জোর দিচ্ছে, বেশিরভাগ দলের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ টেকশই নয়, বিশেষ করে যদি একসঙ্গে অধিক লাভজনক ওডিআই ও টি-২০ ম্যাচ থাকে।

সংশোধিত সফরসূচি শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে। গলে আগামী ১২ জুলাই প্রথম টেস্ট শুরু হবে। কলম্বোতে দ্বিতীয় ম্যাচ ২০ জুলাই থেকে। ডাম্বুলায় ২৯ জুলাই প্রথম ওয়ানডে অনুষ্ঠিত হবে। বাকি চারটি ম্যাচ মাঠে গড়াবে যথাক্রমে ১, ৫, ৮, ১২ আগস্ট। এমমাত্র টি-টোয়েন্টি ১৪ আগস্ট।

দ. আফ্রিকাকে আতিথ্য দেওয়ার আগে জুনে ওয়েস্ট ইন্ডিজ সফরে তিনটি টেস্ট খেলে নিজেদের ঝালিয়ে নেবে শ্রীলঙ্কা। অন্যদিকে, ঘরের মাটিতে অস্ট্রেলিয়াকে চার ম্যাচ টেস্ট সিরিজে ৩-১ ব্যবধানে বিধ্বস্ত করার পর এটিই হবে প্রোটিয়াদের প্রথম টেস্ট সিরিজ।

গত ৬ বছরে এশিয়ার বাইরের দলগুলোর মধ্যে একমাত্র দ. আফ্রিকাই শ্রীলঙ্কার মাঠে টেস্ট সিরিজ জিতেছে। ২০১৪ দুই ম্যাচের সিরিজটি ১-০ তে নিষ্পত্তি হয়।

Print Friendly, PDF & Email