মঙ্গলবার, ১০ই এপ্রিল, ২০১৮ ইং ২৭শে চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ

সিরিয়ায় গ্যাস ও বিমান হামলায় নিহত অন্তত ১৫০

সিরিয়া পূর্ব ঘৌতার অন্যতম প্রসিদ্ধ শহর দুমায় গ্যাস ও বিমান হামলায় নিহত অন্তত ১৫০জন। নিহতদের অধিকাংশই সাধারণ নাগরিক বলে মানবাধিকার সংগঠনগুলো জানিয়েছে। স্থানীয় প্রশাসন ও মানবাধিকার সংগঠন হোয়াইট হেলমেটের বরাতে জানানো হয়েছে ব্যারল বোমার সাথে মারাত্মক গ্যাস সংযুক্ত করে উড়োজাহাজ থেকে নিক্ষেপ করা হয়েছে যার দরুন হতাহতের সংখ্যা বেশি হয়ছে।

সিরিয়ার রাজধানী দামেস্কের নিকটবর্তী এই শহরটির ভয়াবহ হামলায় আরো অন্তত ১হাজার মানুষ আহত হয়েছে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। ইতোমধ্যেই আহতদের উদ্ধার করে জরুরি চিকিৎসা দেয়া হচ্ছে ও অভিযান অব্যাহত রয়েছে বলে জানিয়েছে উদ্ধার কাজে নিয়জিত হোয়াইট হেলমেট।

শনিবার স্থানীয় সময় ২০:২০টায় পূর্ব ঘৌতায় হামলাটি চালানো হয়েছিল তবে ঠিক কোন পক্ষ কি কারণে এমন প্রাণঘাতি হামলাটি চালিয়েছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। এদিকে বিদ্রোহী ও মানবাধিকার সংগঠনগুলো দাবি করছে হামলাটি রাশিয়া চালিয়ে থাকতে পারে যদিও রাশিয়া সমর্থিত সিরিয়া সরকার বিদ্রোহীদের পাল্টা দোষারোপ করে অভিযোগ অস্বীকার করেছে।

উল্লেখ্য, গত শুক্রবারেই আরো একটি বিমান হামলায় অন্তত ৩২জন নিহত হয়েছিল। ভয়াবহ বিমান হামলাটিতে আরো বহু আহত হয়েছিল যা উদ্ধার অভিযান চলাকালিন প্রথম হামলা ছিল। এমন একটি বিমান হামলার মাত্র একদিন পরই প্রাণঘাতি দ্বিতীয় হামলাটি হল।

 

সিএনএন, বিএনও নিউজ

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

‘ধর্ষিত’ কিশোরীর বাবার অস্বাভাবিক মৃত্যু, চাপে যোগি

ভারতের হিমাচলে বাড়ি ফেরার পথে শিক্ষক-শিক্ষার্থীসহ নিহত ২৯

কোটা পদ্ধতি পরীক্ষা-নিরীক্ষার নির্দেশ প্রধানমন্ত্রীর

ভারতের ‘ওয়ান্টেড’ তালিকায় এবার পাকিস্তানি কূটনীতিক

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে নামা এরা কারা, প্রশ্ন প্রধানমন্ত্রীর

বিশ্বজুড়ে ফের সাইবার হামলা