মঙ্গলবার, ১০ই এপ্রিল, ২০১৮ ইং ২৭শে চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ

সিরিয়ায় সন্ত্রাসবাদে মদদ দিচ্ছে ফ্রান্স : এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান অভিযোগ করেছেন, সিরিয়ার ভেতরে সন্ত্রাসবাদ ছড়ানোর ক্ষেত্রে মদদ দিচ্ছে ফ্রান্স। সিরিয়ার কুর্দি ইস্যুতে যখন তুরস্ক এবং অন্য ন্যাটো সদস্য দেশগুলোর মধ্যে মতভিন্নতা বাড়ছে তখন এরদোগান শনিবার নিজ সমর্থকদের উদ্দেশে দেয়া বক্তব্যে এ অভিযোগ করেন।

সিরিয়ার আফরিন এলাকায় কুর্দি গেরিলাদের বিরুদ্ধে তুরস্কের চলমান সামরিক অভিযানের বিষয়ে যেসব দেশ প্রকাশ্যে সমালোচনা করে থাকে ফ্রান্স হচ্ছে তার অন্যতম। গত ২৯ মার্চ ফ্রান্সের প্রেসিডেন্ট ভবন এলিসি প্রাসাদে কুর্দি-প্রভাবিত সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস বা এসডিএফ’র একটি প্রতিনিধিদলকে স্বাগত জানান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন। বৈঠকে তিনি মার্কিন সমর্থিত কুর্দি গেরিলাদের মদদ দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। এরপর থেকে ফ্রান্স ও তুরস্কের সম্পর্কে টানাপড়েন মারাত্মক রূপ ধারণ করেছে।

বৈঠক সম্পর্কে এরদোগান বলেছেন, ফ্রান্স, আপনি এলিসি প্রসাদে তাদের অতিথি হিসেবে গ্রহণ করে সন্ত্রাসবাদে সমর্থন দিয়েছেন। আপনি এ ঘটনার কোনো ব্যাখ্যা দিতে পারবেন না। যতক্ষণ পশ্চিমারা সন্ত্রাসীদের লালন করতে থাকবে ততক্ষণ সন্ত্রাসবাদের এই বোঝা থেকে আপনি নিজে মুক্তি পাবেন না।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

‘ধর্ষিত’ কিশোরীর বাবার অস্বাভাবিক মৃত্যু, চাপে যোগি

ভারতের হিমাচলে বাড়ি ফেরার পথে শিক্ষক-শিক্ষার্থীসহ নিহত ২৯

ভারতের ‘ওয়ান্টেড’ তালিকায় এবার পাকিস্তানি কূটনীতিক

পুলিশকে আন্দোলনকারীদের ধাওয়া

বিশ্বজুড়ে ফের সাইবার হামলা

ট্রাম্প প্রশাসনের আরও এক কর্মকর্তার পদত্যাগ