শনিবার, ১৭ই মার্চ, ২০১৮ ইং ৩রা চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ

একনজরে ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার সব গুরুত্বপূর্ণ খবর

বাংলাদেশের শিরোনাম:

  • মানবাধিকার-হেফাজতে মৃত্যু কি এখন ‘স্বাভাবিক’?-দৈনিক প্রথম আলো
  • কোটা সংস্কার: আন্দোলনকারীদের ওপর হামলা-দৈনিক মানবজমিন
  • খালেদা জিয়ার জামিন স্থগিত-প্রধান বিচারপতির পদত্যাগ দাবিতে বিক্ষোভ-দৈনিক যুগান্তর
  • খালেদা জিয়ার জামিন রবিবার পর্যন্ত স্থগিত-দৈনিক ইত্তেফাক
  • দেশ ও জনগনকে সংঘাতের দিকে ঠেলে দেয়া হচ্ছে : নজরুল-দৈনিক নয়া দিগন্ত
  • বাংলাদেশের উন্নয়নে অংশীদার হতে প্রধানমন্ত্রীর আহ্বান-দৈনিক ইনকিলাব

ভারতের শিরোনাম:

  • সনিয়ার নৈশভোজে একজোট বিরোধীরা-দৈনিক আনন্দবাজার
  • অযোধ্যা বৌদ্ধদের সম্পত্তি, শীর্ষ আদালতে আবেদন বৌদ্ধ সম্প্রদায়ের-দৈনিক আজকাল
  • নরেন্দ্র মোদির ৬০% টুইটার ফলোয়ার্সই জাল! পিছিয়ে নেই রাহুল বা ট্রাম্পও-দৈনিক সংবাদ প্রতিদিন

পাঠক/শ্রোতা! এবারে চলুন, বাছাইকৃত কয়েকটি খবরের বিস্তারিত জেনে নেয়া যাক। প্রথমেই বাংলাদেশ-

খালেদা জিয়ার জামিন স্থগিতের খবরটি আজকের দৈনিক ইত্তেফাক, যুগান্তরসহ প্রায় সব জাতীয় দৈনিকের অনলাইন সংস্করণ এবং নিউজ পোর্টালগুলোতে বিশেষ গুরুত্বসহ পরিবেশিত হয়েছে।

ইত্তেফাক শিরোনাম-খালেদা জিয়ার জামিন রোববার পর্যন্ত স্থগিত

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে দেয়া হাইকোর্টের জামিন রবিবার পর্যন্ত স্থগিত করেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একই সঙ্গে এই সময়ের মধ্যে জামিন আদেশে বিরুদ্ধে দুদক ও রাষ্ট্রপক্ষকে লিভ টু আপিল দায়ের করতে বলা হয়েছে। এর আগে গত সোমবার খালেদা জিয়াকে চারমাসের জামিন দেয় হাইকোর্ট। তবে এ সম্পর্কে দৈনিক যুগান্তরের অনলাইন সংস্করণের খবরে লেখা হয়েছে, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন আদেশ রোববার পর্যন্ত স্থগিত ও বক্তব্য না শোনায় বিক্ষোভ করেছেন বিএনপিপন্থী আইনজীবীরা। এ সময় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের পদত্যাগের দাবি জানিয়ে সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে বিক্ষোভ মিছিল করেন তারা।

দেশ ও জনগনকে সংঘাতের দিকে ঠেলে দেয়া হচ্ছে : নজরুল-দৈনিক নয়া দিগন্ত

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, দেশে গণতন্ত্র হুমকির মুখে। মানুষকে কথা বলতে দেয়া হচ্ছে না। দেশ ও দেশের জনগণকে সংঘাতের দিকে ঠেলে দেয়া হচ্ছে, ফলে গণতন্ত্র গভীর সংকটে নিপতিত হচ্ছে।

তিনি বলেন, ব্যাংকে চলছে হরিলুট। হাজার হাজার কোটি টাকা অবাধে লুট হচ্ছে। আর এই লুটপাটে সহায়তা করছে খোদ সরকার। কোটি কোটি ডলার পাচার হচ্ছে এবং বিদেশে সেকেন্ড হোম গড়ে তুলছে এই লুটপাটকারীরা। এখনই এদের থামাতে হবে।

কাঠমান্ডুতে বিমান বিধ্বস্ত-লাশ শনাক্তে চার থেকে ২১ দিন সময় লাগবে-দৈনিক যুগান্তর

কাঠমান্ডুতে বিমান বিধ্বস্তে নিহত বাংলাদেশিদের লাশ শনাক্তে অন্তত চার দিন সময় লাগবে বলে জানিয়েছেন নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস।তবে ডিএনএ টেস্টের মাধ্যমে কোনো লাশ শনাক্তে ২১ দিন পর্যন্ত সময় লাগতে পারে বলে জানিয়েছেন তিনি। এদিকে দৈনিক ইত্তেফাকের খবরে বলা হয়েছে, নেপালের কাঠমান্ডুতে বিমান দুর্ঘটনায় হতাহতের ঘটনায় বৃহস্পতিবার সারা দেশে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। এছাড়া শুক্রবার মসজিদ মন্দিরসহ সব ধর্মীয় প্রতিষ্ঠান ও উপাসনালয়ে দোয়া ও প্রার্থনা সভা অনুষ্ঠানের কর্মসূচি ঘোষণা করা হয়।

মানবাধিকার-হেফাজতে মৃত্যু কি এখন ‘স্বাভাবিক’?- দৈনিক প্রথম আলোর মন্তব্য প্রতিবেদন

যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির সরকার ও রাজনীতি বিভাগের ডিস্টিংগুইশড প্রফেসর আলী রীয়াজ তার একটি মন্তব্য প্রতিবেদনে লিখেছে, উচ্চ আদালতের দেওয়া ৩৯৬ পৃষ্ঠার একটি রায়ে অন্তর্ভুক্ত নির্দেশনা যখন এক সপ্তাহের মধ্যেই দুই দফা লঙ্ঘিত হয় এবং একজন তরুণের প্রাণহানি ঘটে, অথচ এ নিয়ে আলোচনার কোনো লক্ষণ দৃষ্টিগ্রাহ্য হয় না, তখন তা নিঃসন্দেহে উদ্বেগের বিষয়। শুধু তা-ই নয়, এর একটি ক্ষেত্রে আপাতদৃষ্টিতে দেশে বিরাজমান একটি আইনের বরখেলাপের আশঙ্কাও সুস্পষ্ট। তারপরও না গণমাধ্যমের আলোচনায়, না মানবাধিকার সংগঠনগুলোর পক্ষ থেকে এ নিয়ে উৎকণ্ঠা দেখতে পাই; মানবাধিকার কমিশনের কাছে এ খবর পৌঁছেছে এমন লক্ষণ নেই। আইন ও সালিশ কেন্দ্রের হিসাব অনুযায়ী, ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত চার বছরে ২৬০ জন হেফাজতে মারা গেছেন।

বাংলাদেশের উন্নয়নে অংশীদার হতে প্রধানমন্ত্রীর আহ্বান-দৈনিক ইনকিলাব

বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় শরিক হতে সিঙ্গাপুরের ব্যবসায়ীদের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নিজস্ব শিল্প পার্ক গড়ে তোলার জন্য সরকার তাদের ৫শ’ একর বা তারও বেশি জমি বরাদ্দে প্রস্তুত রয়েছে। সারাদেশে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার উদ্যোগের উল্লেখ করে তিনি বলেন, সরকার ব্যবসায়ীদের জন্য অনেক সুযোগ সুবিধা প্রদান করছে। এই সুবিধা গ্রহণ করে সেখানে শিল্প স্থাপনের জন্য সিঙ্গাপুরের ব্যবসায়ীরা এগিয়ে আসতে পারে।

এবার কোলকাতার দৈনিকগুলোর কয়েকটি খবরের বিস্তারিত

অযোধ্যা বৌদ্ধদের সম্পত্তি, শীর্ষ আদালতে আবেদন বৌদ্ধ সম্প্রদায়ের

অযোধ্যা নিয়ে একেই বিতর্কের শেষ নেই। সেই বিতর্ক উস্কে দিয়ে বৌদ্ধ সম্প্রদায় জানাল, অযোধ্যার বিতর্কিত জমি আসলে তাঁদের। বৌদ্ধ সম্প্রদায়ের সদস্যরা এই দাবি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন। আবেদনে এই দাবির পক্ষে বলা হয়েছে, ২০০২–২০০৩ সালে লখনউয়ের এলাহাবাদ আদালতে বিচারক বেঞ্চের নির্দেশে ভারতের প্রত্নতাত্ত্বিক বিভাগ অযোধ্যায় ৪টি খননকার্য চালায়। সেই খননকার্যে বেশ কিছু বৌদ্ধ ধ্বংসাবশেষ পাওয়া গিয়েছে। সুপ্রিম কোর্টে এ বিষয়ে ৬ মার্চ আবেদন জানিয়েছেন বৌদ্ধ সম্প্রদায়ের বিনীত কুমার মৌর্য।

সনিয়ার নৈশভোজে একজোট বিরোধীরা-দৈনিক সংবাদ প্রতিদিন

সনিয়া গাঁধীর নৈশভোজে রাহুল গান্ধি, মনমোহন সিংহ-সহ কুড়িটি বিরোধী দলের নেতা। আগে এই সংখ্যাটাই ছিল সতেরো। নরেন্দ্র মোদীর শরিক যখন খসছে, বাড়াচ্ছেন সনিয়া। লোকসভা ভোটের আগে গা-ঘামানো। মোদী-বিরোধী জোটের রাশ নিজের হাতে নিয়ে রাহুল গাঁধীর গ্রহণযোগ্যতাও বাড়ানো। প্রতিনিধি পাঠালেও নিজে আসেননি মমতা বন্দ্যোপাধ্যায়, মায়াবতী বা অখিলেশ। সুদীপ বন্দ্যোপাধ্যায়কে দেখেই সনিয়ার প্রশ্ন, ‘‘মমতা কেমন আছেন? ঘরোয়া আড্ডায় আসলে ভাব জমানোই ছিল সনিয়ার লক্ষ্য। বিশেষ করে লোকসভা ভোটের যখন আর বেশি বাকি নেই। বিরোধী জোট এখনও সে ভাবে দানা বাঁধেনি। তার উপর রাহুলের নেতৃত্বে অনেকে স্বচ্ছন্দ নন বলে গুঞ্জন উঠছে কিছু ক্ষেত্রে।

নরেন্দ্র মোদির ৬০% টুইটার ফলোয়ার্সই জাল! পিছিয়ে নেই রাহুল বা ট্রাম্পও-দৈনিক সংবাদ প্রতিদিন

একসময় সোশ্যাল মিডিয়ায় তাঁর অনুগামীদের সংখ্যা নিয়ে কতই না চর্চা হয়েছে! দেখানো হয়েছে, ফেসবুক-টুইটার বা ইনস্টাগ্রামে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কোটি কোটি অনুগামী রয়েছেন। আর এবার প্রকাশ্যে এল আরও এক বিস্ফোরক তথ্য। এক সমীক্ষায় উঠে এল, প্রধানমন্ত্রীকে যে সব প্রোফাইল থেকে ‘ফলো’ করা হয়, তার মধ্যে ৬০% অ্যাকাউন্টই জাল! বাস্তবে এদের কোনও অস্তিত্বই নেই। সমীক্ষাটি চালিয়েছে টুইপ্লোমেসি নামের একটি ডিজিটাল প্ল্যাটফর্ম।

Print Friendly, PDF & Email