রবিবার, ১৮ই মার্চ, ২০১৮ ইং ৪ঠা চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ

দায়িত্ব পালনকালে পুলিশের মোবাইল ব্যবহারে বিধিনিষেধ

দায়িত্ব পালনের সময় পুলিশ সদস্যদের অনিয়ন্ত্রিতভাবে মোবাইল ফোন ব্যবহারের ওপর বিধিনিষেধ আরোপ করেছে পুলিশ সদর দপ্তর। সম্প্রতি পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়। আদেশে বলা হয়েছে, নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত পুলিশ সদস্যরা জরুরি প্রয়োজন ছাড়া মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।

পুলিশ সদর দপ্তর সূত্রে জানা যায়, সাম্প্রতিক বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে এ আদেশ জারি করা হয়েছে। দেখা গেছে, দায়িত্ব পালনকালে দাপ্তরিক বা জরুরি প্রয়োজন ছাড়াও মোবাইল ফোন ব্যবহার করছেন পুলিশ সদস্যরা। এতে দায়িত্ব পালন ব্যাহত হওয়ার পাশাপাশি তাদের ব্যক্তিগত নিরাপত্তা এবং তাদের নামে ইস্যু করা অস্ত্র-গুলি ও সরকারি সম্পদের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। এ কারণে দায়িত্বে নিয়োজিত অবস্থায় ফোন ব্যবহার-সংক্রান্ত নির্দেশনা যথাযথভাবে পালন করতে হবে। আর আদেশ না মানলে তা ‘কর্তব্যে অবহেলা’ হিসেবে গণ্য হবে।

ওই আদেশে আরও বলা হয়, নিরাপত্তা পরিকল্পনা প্রণয়নের সময় কোন কোন পুলিশ সদস্য মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন, তা উল্লেখ করে তাদের ফোন নম্বর নামের পাশে লিখে দিতে হবে। কর্তব্যরত অবস্থায় সেলফি বা ছবি তোলাসহ সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা থেকে পুলিশকে বিরত থাকতে হবে। এ সময় মোবাইল ফোনে গেমস খেলা, ভিডিও দেখা, গান শোনা, ইউটিউব, ফেসবুক বা অনলাইনে নিউজ পড়া থেকে বিরত থাকতে হবে। এসকর্ট, ভিভিআইপি ডিউটিসহ সব ধরনের অপারেশন বা দায়িত্বে নিয়োজিত পুলিশ সদস্যদের এসব নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে।

পুলিশ সূত্র জানায়, ১৫ ফেব্রুয়ারি থেকেই এ বিধিনিষেধ কার্যকর রয়েছে। তবে ১২ মার্চ আইজিপি এক চিঠিতে বিভিন্ন ইউনিটপ্রধানকে এ-সংক্রান্ত প্রতিবেদন পুলিশ সদর দপ্তরে জমা দেওয়ার নির্দেশ দেন। এর আগে ৩ মার্চ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে অনুষ্ঠান চলাকালে খ্যাতিমান লেখক ও শিক্ষক ড. মুহম্মদ জাফর ইকবালকে ছুরিকাঘাত করা হয়। এর কিছুক্ষণ আগের একটি ছবিতে দেখা যায়, তার নিরাপত্তায় থাকা দুই পুলিশ সদস্য মোবাইল ফোনে ব্যস্ত রয়েছেন।

 

http://samakal.com/

Print Friendly, PDF & Email