g আসছে টি-টেন লিগ, খেলবেন আফ্রিদি-সাকিব | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ৭ই অক্টোবর, ২০১৭ ইং ২২শে আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

আসছে টি-টেন লিগ, খেলবেন আফ্রিদি-সাকিব

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ৫, ২০১৭
news-image

---

স্পোর্টস ডেস্ক : সংযুক্ত আরব আমিরাত প্রবর্তিত নতুন ক্রিকেট ফরম্যাট টি-টেন। এটি ক্রিকেটে নতুন সংযোজন।নতুন ফরম্যাটের এ লিগের পর্দা উঠছে আগামী ২১ ডিসেম্বর।

শারজায় চার দিনব্যাপী এ জমকালো টুর্নামেন্ট হবে। এতে অংশ নেবে চারটি দল। ড্রাফটের মাধ্যমে চলতি মাসের শেষদিকে দলগুলো নির্ধারণ করা হবে। আর এ লিগ জমকালো করতে এরই মধ্যে বিশ্বের তারকা ক্রিকেটারদের নিয়ে দল গড়ছে ফ্রাঞ্চাইজিগুলো। রয়েছেন শহীদ আফ্রিদি, বীরেন্দর শেবাগ, কুমার সাঙ্গাকারা, মিসবাহ-উল-হক ও ইয়ন মরগানের মতো আন্তর্জাতিক তারকারা। আর তাদের সঙ্গে থাকছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও।

ক্রিকেট অস্ট্রেলিয়া ডটকম জানায়, ক্রিকেটপ্রেমীদের রোমাঞ্চ জাগাতে লিগের প্রতিটি ম্যাচ হবে দেড় ঘণ্টার অর্থাৎ ৯০ মিনিটের। এতদিন শুধু ফুটবল ম্যাচ হত ৯০ মিনিটের। প্রতি দল ৪৫ মিনিট করে খেলার সুযোগ পাবে।

উল্লেখ্য, ২০০৩ সালে ইংল্যান্ডে প্রথম যাত্রা করে টি-টোয়েন্টি ক্রিকেট। এর দুই বছর পর অকল্যান্ডে প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। এরই মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে ক্রিকেটের টি-টোয়েন্টি ফরম্যাট। এখন বিশ্বের প্রায় সবখানেই বসছে টি-টোয়েন্টি লিগ। ঘরোয়া পর্যায়ে হচ্ছে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগ। আইপিএল, বিগ ব্যাশ ও বিপিএলের জনপ্রিয়তা তো একেবারে উতুঙ্গে।

টি-টেন ফরম্যাটের ক্রিকেটও তুমুল জনপ্রিয়তা পাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। নতুন সংস্করণ নিয়ে ভীষণ আশাবাদী লিগ প্রেসিডেন্ট সালমান ইকবাল। তিনি বলেন, পথেঘাটে সবাই টি-টেন ক্রিকেট খেলছে। তরুণ-কিশোররা তা বেশ উপভোগ করছে। এতে আরো বেশি উত্তেজনার সৃষ্টি হচ্ছে। আমি মনে করি, এটি একটি বড় ধাপ এবং তা অবশ্যই দর্শকরা গ্রহণ করবে।

এ ফরম্যাটের ম্যাচ খেলার জন্য যেন তর সইছে না পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদির। বুমবুম খ্যাত এ ক্রিকেটার বলেন, এ ফরম্যাটের ধারণাটি মূলত আমারই মস্তিষ্কপ্রসূত। আমিই প্রথম এর প্রস্তাব করি। এ নিয়ে আমি ভীষণ রোমাঞ্চিত। তাতে আমি খেলার জন্য মুখিয়ে আছি।