g ২৬ হাজার রোহিঙ্গা বালুখালী সরিয়ে নেয়ার প্রক্রিয়া শুরু | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ৮ই অক্টোবর, ২০১৭ ইং ২৩শে আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

২৬ হাজার রোহিঙ্গা বালুখালী সরিয়ে নেয়ার প্রক্রিয়া শুরু

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ৪, ২০১৭
news-image

---

মিয়ানমারের সরকারি বাহিনীর নিপীড়নে রাখাইন থেকে পালিয়ে এসে বান্দারবানে আশ্রয় নেয়া ২৬ হাজার রোহিঙ্গা শরণার্থীকে নাইখ্যাংছড়ি থেকে কক্সবাজারের বালুখালীতে সরিয়ে নেয়ার কাজ শুরু হয়েছে। এরইমধ্যে ৪শ’ জনকে বাস-ট্রাকে করে স্থানান্তরিত করা হয়েছে।

রোহিঙ্গাদের বিভিন্ন ক্যাম্পে স্থানান্তরিত করা কাজে দুই জেলার প্রশাসনকে সহায়তা করছে পুলিশ এবং বিজিবি।

এ বিষয়ে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার আফরোজুল হক টুটুল বিবিসি বাংলার সাথে এক সাক্ষাৎকারে বলেন, রোহিঙ্গাদের এক ক্যাম্প থেকে আরেক ক্যাম্পে নেয়ার প্রক্রিয়া এরইমধ্যে শুরু হয়েছে। খুব দ্রুত সময়ের মধ্যে স্থানান্তর প্রক্রিয়া শেষ হবে আশা করছি।

নিরাপত্তা বিশ্লেষক ছাড়াও অনেকে রোহিঙ্গাদের জঙ্গিবাদের ছড়িয়ে পড়ার আশঙ্কা করছে। এবং যাদের স্থানান্তর করে অন্য জেলার ক্যাম্পে নেয়া হচ্ছে সেখানেও জঙ্গিবাদ ছড়াতে তৎপরতা তৈরি হতে পারে। তাই পর্যাপ্ত গোয়েন্দা নজরদারী ও যাবতীয় ব্যবস্থা করা হয়েছে বলে জানান কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার আফরোজুল হক টুটুল।

তিনি বলেন, রোহিঙ্গাদের ক্যাম্পে গোয়েন্দা নজরদারী রাখা হয়েছে যাতে জঙ্গিবাদ ছড়িয়ে না পরে। এ পর্যন্ত বড় ধরণের কোন লক্ষণ কারো মধ্যে পাওয়া যায়নি। তবে কেউ সদুত্তর না দিতে পারলে তাকে জিজ্ঞাসাবাদ করার প্রক্রিয়া অব্যাহত আছে। বান্দারবানে যেসব রোহিঙ্গারা আশ্রয় নিয়েছে তারা যাতে ছড়িয়ে না পরে সেজন্য ১১টি চেকপোস্ট বসানো হয়েছে। কিছু রোহিঙ্গা বিভিন্ন এলাকায় যাওয়ার চেষ্টা করলেও তাদের ফিরিয়ে এনে সুষ্ঠুভাবে নির্দিষ্টস্থানে স্থনান্তরিত করতে পারবো।

এ জাতীয় আরও খবর