g ‘সন্তানের জন্ম দিতে অক্ষম পুরুষদের জন্য সুখবর’! | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ৭ই অক্টোবর, ২০১৭ ইং ২২শে আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

‘সন্তানের জন্ম দিতে অক্ষম পুরুষদের জন্য সুখবর’!

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ৪, ২০১৭
news-image

---

লাইফস্টাইল ডেস্ক : সন্তানের জন্ম দিতে অক্ষম পুরুষেরা এবার নিশ্চিন্তে থাকতে পারেন। মানব শরীরে শুক্রাণু উৎপাদন না হলেও চলবে। বিজ্ঞান আর প্রযুক্তির যুগে অনেক কিছুই সম্ভব। বিজ্ঞানীরা গবেষণাগারেই বানিয়ে ফেললেন শুক্রাণু। এই প্রথম এমনই এক যুগান্তকারী আবিষ্কার করে ফেলেছেন কয়েকজন ফরাসী গবেষক।

ফ্রান্সের ক্যালিস্টেম ল্যাবরেটরিতে তৈরি হয়েছে এই শুক্রাণু। ল্যাবরেটরির সিইও ইসাবেল কুয়োক জানিয়েছেন এই আবিষ্কার বিশ্ব জুড়ে ব্যাপক সাড়া ফেলবে। তাঁরা তেরি করতে পেরেছেন সম্পূর্ণ শুক্রাণু যা IVF প্রক্রিয়ায় সন্তান উৎপাদনে সক্ষম। এই প্রক্রিয়ায় মানবশরীরের বাইরে ডিম্বাণু ও শুক্রাণু মিলিয়ে ভ্রূণের প্রাথমিক অবস্থা পর্যন্ত তৈরি করে শরীরের মধ্যে স্থাপন করা হয়।

বিজ্ঞানীর জানিয়েছেন, পুরুষের শরীর থেকে‘ফার্টিলিটি টিস্যু’সংগ্রহ করেছেন তাঁরা। যাকে বলা হয় স্পার্মাটোজোনিয়া। এই টিস্যু থেকে টেস্ট টিউবের মধ্যে তৈরি হবে সম্পূর্ণ শুক্রাণু। ৭২ দিন লাগে এই পুরো প্রক্রিয়ায়। তবে এই প্রক্রিয়া এখনও পর্যন্ত প্রয়োগ করা হয়নি। আগামী ২৩ জুন পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে। বিজ্ঞানীদের দাবি এই পরীক্ষা সফল হলে প্রতি বছর এর সুফল পাবেন প্রায় ৫০,০০০ পুরুষ।

এ জাতীয় আরও খবর