g গণহত্যার দায়ে সুইডেনে গ্রেফতার হতে পারেন এরদোগান | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ২৪শে আগস্ট, ২০১৭ ইং ৯ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

গণহত্যার দায়ে সুইডেনে গ্রেফতার হতে পারেন এরদোগান

AmaderBrahmanbaria.COM
আগস্ট ২২, ২০১৭

---

গণহত্যা, মানবতার বিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধের দায়ে তুরস্কের প্রেসিডেন্ট রিস্যোপ তাইয়েপ এরদোগানের বিরুদ্ধে একটি অভিযোগনামা দায়ের করেছেন ৫ জন সুইডিশ এমপি। সুইডেনের গণ বিচারিক আদালতে ওই অভিযোগনামা দায়ের করা হয়। সুইডিশ সাংসদদের দাবি, ২০১৫ সাল থেকে কুর্দিশ বাহিনীর সঙ্গে তুর্কী বাহিনীর সংঘর্ষে এরদোগান একজন গণহত্যাকারী হিসেবে আবির্ভূত হয়েছেন।

সুইডেনে কোন দেশের রাষ্ট্রপ্রধানের বিরুদ্ধে অভিযোগ দায়ের এটাই প্রথম। এরদোগান ছাড়াও তার সহযোগী হিসেবে কয়েকজন তুর্কী মন্ত্রীকেও অভিযোগনামায় দায়ী করা হয়। তাদের মধ্যে বিনালি ইলদিরিম অন্যতম। ব্রিটিশ প্রত্রিকা দ্য ইনডিপেন্ডেন্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, অভিযোগনামাটি বিচারিক আদালতে আমলে নিলে সুইডেনে এরদোগানের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি হতে পারে।

সুইডেনের রাজধানী স্টকহোমে অনুষ্ঠিত একটি সংবাদ সম্মেলনে দেশটির লেফট পার্টির এমপি আনিকা লিলেমেটস বলেন, ‘গণহত্যা, মানবতার বিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধের বিচার চেয়ে আমরা ৫ এমপি একটি অভিযোগ দায়ের করেছি।’

মানবতা বিরোধী অপরাধের ক্ষেত্রে যে কোন মামলা সুইডিশ আদালতে বিচারের একটি আইন ২০১৪ সালে পাশ হওয়ায় এরদোগানের বিরুদ্ধে ওই অবিযোগনামাটি দায়ের করা হয়েছে। ওই আইন অনুযায়ী, যদি কোন দেশের কোন ব্যক্তি জাতিগত বিদ্বেষের বশবর্তী হয়ে অন্য একটি জাতিকে ধ্বংস করার পায়তারা করে তবে সে একজন গণহত্যাকারী।

সুইডেনের বিচারকরা শীঘ্রই অভিযোগনামাটি নিয়ে তাদের মত ব্যক্ত করবেন। অভিযোগের কোন সত্যতা পাওয়া গেলে ওই বিচারকরা এরদোগান ও তার দোসরদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবেন।

সুইডেনের গ্রিন পার্টির এমপি কার্ল স্লাইটার বলেন, ‘অন্যান্য ইউরোপিয়ান দেশগুলোরও উচিত এই ধরণের পদক্ষেপ নেওয়া।’

তিনি আরও বলেন, ‘যদি ইউরোপ ও অপরাপর দেশগুলো এরদোগানের কর্মকান্ডের বিরুদ্ধে অবস্থান নেয় এবং একঘরে করার চেষ্টা করে তবে তার টনক নড়তে পারে। দ্য ইনডিপেন্ডেন্ট

এ জাতীয় আরও খবর