g বেনাপোলের ৭টি পয়েন্ট দিয়ে ঢুকছে ভারতীয় গরু (ভিডিও) | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

সোমবার, ২৮শে আগস্ট, ২০১৭ ইং ১৩ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

বেনাপোলের ৭টি পয়েন্ট দিয়ে ঢুকছে ভারতীয় গরু (ভিডিও)

AmaderBrahmanbaria.COM
আগস্ট ১৪, ২০১৭

---

কোরবানির ঈদ সামনে রেখে বেনাপোল সীমান্তের রুদ্রপুর, পুটখালী, গোগা ও দৌলতপুরসহ অন্তত ৭টি পয়েন্ট দিয়ে আসছে ভারতীয় গরু। ফলে লোকসানের আশঙ্কায় দেশীয় খামারি ও ব্যবসায়ীরা।

সীমান্তে কড়াকড়িতে গত ৪ বছর প্রায় বন্ধ ছিল গরু আসা। এই সুযোগে চাহিদা মেটাতে শার্শা বেনাপোলে গড়ে ওঠে দুই হাজারেরও বেশি পশুর খামার। কিন্তু আবারও ভারতীয় গরু আসতে শুরু করায় লোকসানের আশঙ্কায় পড়েছেন খামারিরা।

রাজস্ব কর্মকর্তাদের হিসেব অনুযায়ী গত ৪০দিনে এসেছে প্রায় ৯ হাজার পশু। গরু বাবদ সরকার ৩০ লাখ টাকা রাজস্ব পেলেও ভারতে পাচার হয়ে গেছে দেড়শো কোটি টাকার বেশি।

স্থানীয়রা জানিয়েছেন, সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত ইছামতি নদী পাড়ি দিয়ে এসব পশু নিয়ে আসেন চোরা কারবারিরা। পরে সীমান্তবর্তী বিভিন্ন বাড়িতে রেখে এসব গরু পাঠিয়ে দেয়া হয় ঢাকা চট্টগ্রামসহ বিভিন্ন অঞ্চলে।

এ নিয়ে কাস্টমস কর্তৃপক্ষ বলছে, গত এক মাসে সীমান্ত দিয়ে এসেছে ৬ হাজার ৪শ ৫৮টি পশু। যার মধ্যে গত এক সপ্তাহেই এসেছে ১৯৯১টি।

প্রাণী সম্পদ অধিদপ্তর বলছে, গত বছরের মতো এবারও কোরবানিতে পশুর সংকটের কোনো আশঙ্কা নেই। তাই ভারত থেকে গরু আনা বন্ধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কঠোর হওয়ার অনুরোধ জানিয়েছেন তারা।

তথ্যসূত্র : ইনডিপেনডেন্ট টিভি