g যুক্তরাষ্ট্র আগে হামলা চালালে বাধা দেবে চীন, কোরিয়ার বেলায় নিরপেক্ষ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শুক্রবার, ১৭ই নভেম্বর, ২০১৭ ইং ৩রা অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্র আগে হামলা চালালে বাধা দেবে চীন, কোরিয়ার বেলায় নিরপেক্ষ

AmaderBrahmanbaria.COM
আগস্ট ১১, ২০১৭

---

যুক্তরাষ্ট্র আগে উত্তর কোরিয়ায় হামলা চালালে চীন বাধা দিবে কিন্তু যদি উত্তর কোরিয়া আগে যুক্তরাষ্ট্রে হামলা চালায় সেক্ষেত্রে নিরবতা অবলম্বন করবে শি জিন পিংয়ের সরকার। খবর চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম গ্লোবাল টাইমসের।

পত্রিকার প্রতিবেদনে বলা হয়, যদি উত্তর কেরিয়া প্রথমে যুক্তরাষ্ট্রের মাটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় সেক্ষেত্রে চীনের উচিত হবে নিরপেক্ষ থাকা তবে যদি যুক্তরাষ্ট্র ্ও দক্ষিণ কোরিয়া উত্তর কোরিয়ার শাসক পরিবর্তন করার চেষ্টা চালায় তাহলে চীনের তাদের যে কোন মূলে প্রতিরোধ করতে হবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উ. কোরিয়াকে আগুনে পোড়ানোর হুমকির পর পিয়ংইয়ংয়ের মার্কিন সামরিক ঘাঁটি গুয়ামে ক্ষেপণাস্ত্র হামলার পরিকল্পনা প্রকাশ করে। এর প্রেক্ষিতে ট্রাম্প বৃহস্পতিবার বলেন, যুক্তরাষ্ট্রের জন্য কোন ক্ষতিকর পরিকল্পনা করে থাকলে উত্তর কোরিয়ার আতঙ্কিত হ্ওয়া উচিত, পরিণাম ভাল হবে না। তবে ট্রাম্পের এই মন্তব্যের পর মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাট্টিস বলেন, যুদ্ধের পরিণতি ভয়াবহ হবে তাই যুক্তরাষ্ট্র কূটনৈতিক সমাধানের চেষ্টা করছে। তবে যদি উত্তর কোরিয়া যদি কোন হুমকিমূলক পদক্ষেপ গ্রহণ করে সেক্ষেতে আমরা প্রস্তুত।

এর প্রেক্ষিতে গ্লোবাল টাইমস জানায়, পিয়ংইয়ংয়ের ওপর কোন আক্রমণে চীনের সচেষ্ট থাকা উচিত। কোনভাবেই যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে সুযোগ নিতে দেয়া যাবে না। তবে এই সম্পাদকীয়তে আরো বলা হয়, এই প্রতিবেদন তাদের সরকারের নীতিতে প্রচার করে না।

অবশ্য, এর আগে, চীনের মন্ত্রিসভার পররাষ্ট্রনীতিবিষয়ক পরামর্শক শি ইনহং বলেন, ট্রাম্পের ব্যবহার করা ‘চরম হুমকিমূলক শব্দ’ যা আংশিকভাবে চীনকে লক্ষ্য করে বলা বলে তিনি মনে করছেন। শনিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আরোপিত নতুন নিষেধাজ্ঞায় চীনের সমর্থনের পরও ট্রাম্পের অবস্থান চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের জন্য হতাশাজনক।

সিউলের ইয়োসেই বিশ্ববিদ্যালয়ের চীন ও উত্তর কোরিয়াবিষয়ক বিশেষজ্ঞ জন ডেলারি বলেন, পিয়ংইয়ংয়ের ওপর নতুন নিষেধাজ্ঞা সত্ত্ব্ওে ট্রাম্প এখন আবার বাগযুদ্ধে নেমে উত্তেজনা তীব্র করছেন যা বেইজিং ভালভাবে নিবে না।

উল্লেখ্য, চীন কখনোই উ. কোরিয়াতে শাসক পরিবর্তন হতে দিবে না। কারণ এর ফলে সৃষ্টি হবে মার্কিন মদদপুষ্ট সরকার ও অবিভক্ত কোরিয়া, যার ফলে যুক্তরাষ্ট্রের সৈন্যরা চীনের সীমান্তের কাছাকাছি চলে আসবে। আবার প্রতিবেশি দেশ হিসেবে কোরিয়া উপদ্বীপে যুদ্ধ চীনের জন্য শুভ নয়। কোরিয়া কোনভাবে যুদ্ধ বিধ্বস্ত হলে চীন শরণার্থীর চাপে পড়বে। তাই বিশ্লেষকরা মনে করছেন, বেইজিং কূটনৈতিকভাবে চলমান সংকট দমনের চেষ্টা চালাতে পারে।