g নিবন্ধনহীন বয়লার ৬০ দিনের মধ্যে বন্ধের নির্দেশ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ২০শে জুলাই, ২০১৭ ইং ৫ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

নিবন্ধনহীন বয়লার ৬০ দিনের মধ্যে বন্ধের নির্দেশ

AmaderBrahmanbaria.COM
জুলাই ১৮, ২০১৭

---

নিজস্ব প্রতিবেদক : দেশের শিল্প কারখানায় নিবন্ধনহীন বয়লার ৬০ দিনের মধ্যে বন্ধে শিল্প মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবির সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেয়। একই সঙ্গে সব কারখানার বয়লার পরিদর্শনের জন্য শিল্প মন্ত্রণালয়কে নির্দেশ দিয়ে ৩০ সেপ্টেম্বরের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

গাজীপুরের কাশিমপুরে মাল্টি ফ্যাবস লিমিটেড পোশাক কারখানায় বয়লার বিস্ফোরণে ঘটনায় হতাহত শ্রমিকদের পর্যাপ্ত ক্ষতিপূরণ ও সুচিকিৎসা প্রদানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়।

জাস্টিস ওয়াচ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আইনজীবী মাহফুজুর রহমানের আনা রিটের ওপর এই আদেশ দেয় হাইকোর্ট। মঙ্গলবার আদেশের বিষয়টি লিখিত আকারে প্রকাশ পায়।

গাজীপুরের কাশিমপুরের নয়াপাড়া এলাকায় মাল্টি ফ্যাবস লিমিটেডে বয়লার বিস্ফোরণের ১৩ জন নিহতের ঘটনায় বিভিন্ন নির্দেশনা চেয়ে রিটটি গত ৯ জুলাই দায়ের করা হয়। রিটে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, শ্রম সচিব, শিল্প সচিব, বিজিএমইএর সভাপতি, প্রধান বয়লার পরিদর্শকসহ ১৭ জনকে রেসপনডেন্ট (প্রতিপক্ষ) করা হয়।

গত ৩ জুলাই সন্ধ্যা ৭টার দিকে গাজীপুরের কাশিমপুরের নয়াপাড়া এলাকায় মাল্টি ফ্যাবস লিমিটেড নামের কারখানায় ডাইং সেকশনের বয়লার বিস্ফোরণে অপারেটর সালাম, এরশাদ এবং মনসুর হকসহ ১৩ জন নিহত এবং অর্ধশতাধিক আহত হন।

এ জাতীয় আরও খবর