সোমবার, ১০ই জুলাই, ২০১৭ ইং ২৬শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

প্রথমবারের মতো মুখোমুখি হতে যাচ্ছেন পুতিন-ট্রাম্প

AmaderBrahmanbaria.COM
জুলাই ৭, ২০১৭

---
এই প্রথম রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মুখোমুখি সাক্ষাত হচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। জার্মানির হামবুর্গে প্রভাবশালী বিশ্বনেতাদের সম্মেলন জি-২০ তে তাদের মধ্যে বহু জল্পনা কল্পনার এই সাক্ষাত অনুষ্ঠিত হতে যাচ্ছে।
জানা গেছে, মূল বৈঠক ছাপিয়ে বিশ্ববাসীর নজর থাকছে ট্রাম্প আর পুতিনের মধ্যকার সাইড লাইন বৈঠকের দিকে। এদিন বৈশ্বিক আধিপত্যের দুই ক্ষমতাকেন্দ্র হিসেবে রুশ-মার্কিন দ্বন্দ্ব-বিরোধ নিয়ে কথা বলবেন ট্রাম্প-পুতিন। ইউক্রেন সংকট, সিরিয়া যুদ্ধের পাশাপাশি রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নানা নিষেধাজ্ঞা এবং মার্কিন নির্বাচনে মস্কোর প্রভাব বিস্তারের মতো নানা ইস্যু উঠে আসতে পারে তাদের আলোচনায়। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প রুশ-ঘনিষ্ঠ হিসেবে অভিযুক্ত বলেই এই বৈঠকের প্রতি বিশেষ আগ্রহ দেখাচ্ছেন অন্যান্য বিশ্বনেতারাও।
তবে সব বিষয়ে অবশ্য ঐক্যে পৌঁছানোর ব্যাপারে আশাবাদী জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। শরণার্থী নীতি নিয়ে আলোচনাতেও মতবিরোধ তেমন একটা হবে না বলেই ধারণা করা হচ্ছে। পাশাপাশি মুক্ত বাণিজ্য নিয়েও জোটের একটি শক্ত অবস্থান চান মার্কেল।
ইতোমধ্যে এ সম্মেলনকে ঘিরে হামবুর্গে নিরাপত্তা জোরদার করা হয়েছে। মোতায়েন করা হয়েছে ২০ হাজার পুলিশ। তা সত্ত্বেও সম্মেলনকে সামনে রেখে জার্মানির হামবুর্গে কয়েকদিন ধরে চলমান থাকা বিক্ষোভ এরইমধ্যে সহিংসতায় রূপ নিয়েছে। বৃহস্পতিবার পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে তুমুল সংঘর্ষ হয়। দুই পক্ষেই হতাহতের ঘটনা ঘটে। ধারণা করা হচ্ছে, শুক্র ও শনিবার হামবুর্গে ১ লাখ বিক্ষোভকারী জমায়েত হবেন। হামবুর্গ থেকে বিক্ষোভ অন্য শহরেও ছড়িয়ে পড়ছে বলে পুলিশসূত্রে জানা গেছে।
এবারের জি-২০ সম্মেলনের সভাপতিত্বের দায়িত্বে রয়েছে জার্মানি। যুক্তরাষ্ট্র, রাশিয়া, তুরস্কসহ ১৯টি ধনী দেশ ও ইইউ’র প্রতিনিধিরা এই সম্মেলনে অংশ নিচ্ছেন। সম্মেলনে জলবায়ু পরিবর্তন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে যৌথ লড়াই, নারী নীতি এবং স্বাস্থ্যসেবা ছাড়াও প্রাধান্য পাবে মুক্তবাণিজ্যের নীতি। বিবিসি।

এ জাতীয় আরও খবর