শুক্রবার, ৩০শে জুন, ২০১৭ ইং ১৬ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

পদত্যাগের পর কোহলিকে যা বললেন কুম্বলে

AmaderBrahmanbaria.COM
জুন ২১, ২০১৭
news-image

---

স্পোর্টস ডেস্ক : অনিল কুম্বলের পদত্যাগপত্র জমা দেওয়ার মধ্য দিয়ে অবশেষে ভারতীয় ক্রিকেট বোর্ডে ‘কোচ’ নাটক পর্বটা শেষ হলো। ক্রিকেটে দেশটির সর্বোচ্চ উইকেট শিকারির মালিক স্বীকার করে নিলেন অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে মতাদর্শে বনিবনা না হওয়ার কারণেই কোচের পদ থেকে সরে দাঁড়াতে হলো তাঁকে। কুম্বলের পদত্যাগের সব দায়ভার যাচ্ছে কোহলির ঘাড়ে। তবে এ বিষয়ে ভারতীয় ক্রিকেট অধিনায়কের মন্তব্য এখনো পাওয়া যায়নি।

মঙ্গলবার রাতে টুইটারে নিজের ইস্তফাপত্র প্রকাশ করেন অনিল কুম্বলে। নিজের সরে যাওয়ার পেছনে অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে সংঘাতের বিষয়টি উল্লেখ করেন তিনি। কুম্বলের পদত্যাগপত্রটি তুলে ধরা হলো :

শেষ পর্যন্ত কোচের পদে বহাল থাকা নিয়ে ক্রিকেট অ্যাডভাইজরি কমিটি (সিএসি) আমার ওপর যে বিশ্বাস দেখিয়েছে, সে কারণে আমি সম্মানিত। গত এক বছরে ভারতীয় ক্রিকেট দল যে সাফল্য পেয়েছে, তার যাবতীয় কৃতিত্ব অধিনায়ক, দল, কোচ এবং সাপোর্ট স্টাফদের।

কোচ চেয়ে বিজ্ঞাপন দেওয়ার পর গতকাল প্রথমবারের মতো জানতে পারি, বিসিসিআই ও অধিনায়ক ‘স্টাইলের’ কারণে আমার কোচ পদে বহাল থাকার বিষয়ে আপত্তি জানিয়েছে। এটা শুনে খুবই অবাক হয়েছি আমি। কারণ, কোচ ও অধিনায়কের সম্পর্কের সীমা বরাবরই মেনে এসেছি আমি। ক্রিকেট বোর্ড অবশ্য অধিনায়ক ও আমার মধ্যে ভুল বোঝাবুঝি মেটানোর চেষ্টা করেছে। তবে আমাদের জুটিটা ঠিক জমছিল না। সে কারণেই আমার মনে হয়েছে, নিজেকে সরিয়ে নেওয়ার এটাই সবচেয়ে ভালো সময়।

আমি সব সময় দলকে পেশাদারিত্ব, শৃঙ্খলা, দায়বদ্ধতা, সততা, দক্ষতা এবং মতাদর্শগত বৈচিত্র্য বিষয়ে শিক্ষা দিয়েছি। অধিনায়কের এগুলোর যথাযথ মূল্য দেওয়া উচিত ছিল। আমার মতে, কোচের কাজ হলো খেলোয়াড়দের সামনে আয়না তুলে ধরা, যাতে করে তারা দলের স্বার্থে নিজের সর্বোচ্চটুকু দিতে পারে।

তবে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। আমার মনে হয়েছে, বিসিসিআই ও সিএসসি মনোনীত যোগ্য কারো হাতে দায়িত্ব তুলে দেওয়ার জন্য এটাই উপযুক্ত সময়।

আমি আবার বলছি, গত এক বছর ভারতীয় দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালনের সুযোগ দেওয়ার কারণে ক্রিকেট বোর্ড, ক্রিকেট অ্যাডভাইজরি কমিটি ও সবার কাছে আমি কৃতজ্ঞ।

আমাকে সমর্থন দেওয়ায় ভারতীয় ক্রিকেটের ভক্ত-সমর্থকদের কাছে আমি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। আমি সারা জীবনই ভারতীয় ক্রিকেটের একজন শুভাকাঙ্ক্ষী থাকব।