সোমবার, ১৯শে জুন, ২০১৭ ইং ৫ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

রাজধানীতে ফের বেড়েছে নিত্যপণ্যের দাম

AmaderBrahmanbaria.COM
জুন ১৬, ২০১৭
news-image

---

 

নিজস্ব প্রতিবেদক : চলমান রমজান ও ঈদকে সামনে রেখে রাজধানীতে আরেক দফা বেড়েছে প্রায় সব ধরনের নিত্যপণ্যের দাম। এ কারণে অস্থিরতা বিরাজ করছে বাজারে। শুক্রবার রাজধানীর কাওরান বাজার, নিউমার্কেট, হাতিরপুলসহ বিভিন্ন বাজার থেকে এ চিত্র উঠে এসেছে। ফলে অসুবিধায় পড়েছেন নিম্ন ও মধ্যবিত্তের আয়ের মানুষেরা।

রাজধানীতে আবারো বেড়েছে চালের দাম। চলতি সপ্তাহে মোটা চাল বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৪৬ টাকা থেকে ৪৮ টাকা, যা গত সপ্তাহের তুলনায় কিছুটা বেড়েছে। এছাড়া মানভেদে মিনিকেট, নাজির, আতপসহ সব ধরনের চালের দাম বস্তাপ্রতি বেড়েছে ২৫ থেকে ৩০ টাকা। পোলাও চাল বিক্রি হচ্ছে মানভেদে কেজিপ্রতি ৯০ থেকে ১২০ টাকা।

বাজার ঘুরে দেখা যায় অন্যান্য নিত্যপণ্যও গত সপ্তাহের তুলনায় বেশি দামে বিক্রি হচ্ছে। বাজারে চিনি বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকায়। ছোলা, সেমাই, কিমমিস, ডালসহ বিভিন্ন পণ্যও বেশি দামে বিক্রি হচ্ছে। মুগ ডাল ১৩০ থেকে ১৪০ টাকা, মাসকলাই ১৩০ থেকে ১৩৫ টাকা, দেশি মসুর ডাল ১৩৫ থেকে ১৫০ টাকা, ভারতীয় মসুর ডাল ১০০ থেকে ১১০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এছাড়া খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে লিটার প্রতি ৮৫ থেকে ৮৮ টাকা ও বিভিন্ন কোম্পানির বোতলজাত সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১০৪ থেকে ১০৮ টাকা দরে। একইভাবে ৫ লিটারের ভোজ্য তেলের বোতল ব্র্যান্ড ভেদে ৫০০ থেকে ৫২০ টাকা দরে বিক্রি হচ্ছে। সামান্য বেড়ে মুড়ি বিক্রি হচ্ছে ৮৫ থেকে ১০০ টাকা কেজি দরে।

এদিকে রসুন ও আদার দামও বেশি। চলতি সপ্তাহে ভারতীয় রসুন বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৩৫০ টাকায়। প্রতি কেজি চায়না রসুন বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৪০০ টাকায় এবং দেশি রসুন ১২০ থেকে ১৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহের তুলনায় কেজি প্রতি ১০ থেকে ২০ টাকা বৃদ্ধি পেয়েছে। একই ভাবে চলতি সপ্তাহে আদার কেজিপ্রতি ৫ থেকে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকায়।

তবে আগের দামেই বিক্রি হচ্ছে সবজি। প্রতি কেজি বেগুন ৬০ থেকে ৮০, শশা ৪৫ থেকে ৫০, চাল কুমড়া ৪০ থেকে ৫০, কচুর লতি ৫৫ থেকে ৬০ টাকা, পটল, ঢেঁড়স, ঝিঙ্গা, চিচিঙ্গা, করলা, কাকরোল বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকার মধ্যে। এছাড়া লেবু হালি প্রতি ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। পালং শাক, লালশাক, পুঁইশাক, লাউশাক প্রভৃতি মাকের আটি বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকা দরে।

মাছের বাজার ঘুরে দেখা গেছে, আকারভেদে প্রতি কেজি রুই মাছ ২৫০ থেকে ৩৫০ টাকা, কাতলা মাছ ৩৫০ থেকে ৪০০ টাকা, তেলাপিয়া ১৪০ থেকে ১৮০ টাকা, সিলভার কার্প ১৫০ থেকে ২০০ টাকা, সরপুঁটি ৩৫০ থেকে ৪৫০ টাকা, হাইব্রিড কৈ মাছ ২৫০ থেকে ৩০০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া প্রতিটি আকারভেদে ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ থেকে ১৫০০ টাকা দরে।

চলতি সপ্তাহে মুরগির দাম কিছুটা বেড়েছে। প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৬৫ টাকায়, যা গত সপ্তাহের তুলনায় ৫ থেকে ১০ টাকা বেশি। এ ছাড়া লেয়ার মুরগি ১৮০ থেকে ২০০, দেশি মুরগি ৩৫০ থেকে ৪০০ টাকা কেজিদরে বিক্রি হচ্ছে। তবে আগের মতই গরুর মাংস ৪৮০ থেকে ৫২০ টাকা, খাসির মাংস ৭৫০ থেকে ৭৮০ টাকা কেজিদরে বিক্রি হচ্ছে।

এ জাতীয় আরও খবর