g ইভাঙ্কা ট্রাম্প ব্র্যান্ডের পোশাক কারখানার এ কী হাল! | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শুক্রবার, ৬ই অক্টোবর, ২০১৭ ইং ২১শে আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

ইভাঙ্কা ট্রাম্প ব্র্যান্ডের পোশাক কারখানার এ কী হাল!

AmaderBrahmanbaria.COM
জুন ১৪, ২০১৭
news-image

---

 

আন্তর্জাতিক ডেস্ক :মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা ট্রাম্পের ফ্যাশন ব্রান্ড নিয়ে তুমুল সমালোচনা শুরু হয়েছে। গার্ডিয়ানের এক প্রতিবেদনে ইভাঙ্কার পণ্য নির্মাতা কারখানাগুলোর বেহাল দশা সামনে আসায় নড়েচড়ে বসেছেন সমালোচকরা। ওই প্রতিবেদনে জানা গেছে, মার্কিন ফার্স্ট ডটারের ফ্যাশন ব্রান্ডের পণ্য নির্মাতা কারখানাগুলোতে শ্রমিকদের বেতন দেওয়া হয় না ঠিকমতো। কথায় কথায় গালি গালাজ করা হয়। চাপিয়ে দেওয়া হয় কাজের বোঝা। মজুরি এতো কম যে, সন্তানদের সঙ্গে নিয়ে থাকার সামর্থ্য নেই এসব কারখানা শ্রমিকদের। নারী কর্মীরা ঋতুর সময় ছুটি না নিলে বোনাসের প্রস্তাব দেয়া হচ্ছে।

ইন্দোনেশিয়ার সুবাংয়ের একটি কারখানায় এক ডজনের বেশি কর্মীর সঙ্গে কথা বলেছে গার্ডিয়ান। গার্ডিয়ানের প্রতিবেদনে এসব কারখানায় কাজ করা শ্রমিকদের ভাস্য উঠে এসেছে। সেখানকার কর্মীরা বলছেন, তারা এশিয়ার মধ্যে সবথেকে কম মজুরি পাচ্ছেন। এছাড়া, উৎপাদন কাজের অসম্ভব টার্গেট দেয়া এবং ওভারটাইম মজুরি পরিশোধে গাফিলতির অভিযোগ শোনা গেছে। এমনকি চীনে ইভাঙ্কা ট্রাম্প ব্রান্ডের জুতা তৈরির কারখানায় দেশটিতে বৈধ সর্বনিম্ন মজুরির চেয়েও কম বেতন দেয়ার অভিযোগ পাওয়া গেছে।

আলিয়া নামের এক শ্রমিক পশ্চিম জাভার সুবাংয়ে অবস্থিত পিটি বুমা অ্যাপারেল ইন্ডাস্ট্রি কারখানায় কাজ করে। পিটি বুমায় অন্যান্য ব্র্যান্ডের পাশপাশি ইভাঙ্কা ট্রাম্প ব্র্যান্ডের পোশাক তৈরি হয়। আলিয়া ও তার স্বামী দুজনই পরিবারের জন্য উপার্জন করলেও, কখনই তাদের মাথা থেকে ঋণের বোঝা নামেনি। আলিয়া কয়েক বছর ধরে কাজ করে পিটি বুমায়। কিন্তু এর বিনিময়ে তার কপালে জুটেছে দু’রুমের অপরিচ্ছন্ন একটি বোর্ডিং হাউজ। মাসে ভাড়া ৩০ ডলার। আর সন্তানদের কয়েক ডজন ছবি দিয়ে সাজানো। কেননা, বাড়িতে বাচ্চাদের নিয়ে থাকার মতো যথেষ্ট অর্থ তাদের নেই। বাচ্চারা থাকে তাদের দাদীর সঙ্গে । মাসে একটি ছুটির দিনে সন্তানদের দেখে আসে এ দম্পতি। তাও প্রত্যেক বন্ধের দিনে হয় না। মটরসাইকেলে তেল ভরতে পারলেই কেবল হয়।

এমন আরেক কর্মী সিতা। বয়স ২৩। পিতা মাতা অসুস্থ হয়ে যাওয়ার পর কলেজে পড়ার পাঠ চুকাতে হয়। গত বছর থেকে বুমায় কাজ করা শুরু করে। গার্ডিয়ানকে তিনি জানান যে, সাত মাস পূর্ণ হওয়ার পর শিগগিরই তার চুক্তির মেয়াদ শেষ হবে। অতিরিক্ত ব্যয়ের সঙ্গে তাল মেলাতেই এমন চুক্তিভিত্তিক নিয়োগ। এতে কর্মী হিসেবে তিনি মেয়াদোত্তর কোন অর্থ পাবেন না। তিনি বলেন, ‘আর সহ্য করতে পারছি না। প্রতিদিন বিনা মজুরিতে ওভারটাইম কাজ করে যাচ্ছি। অন্য কোথাও যাব কিন্তু সেই রাস্তা তো জানা নেই। ‘

যদিও ইভাঙ্কা ট্রাম্প গত জানুয়ারি মাসে নিজের ব্র্যান্ড পরিচালনা করা থেকে সরে দাঁড়ান। তবে এখনও ওই ব্র্যান্ডের পণ্যগুলোতে তার নামেরই লেবেল রয়েছে।
বুমা কারখানার স্থায়ী কর্মীদের অবশ্য কিছু সুযোগ সুবিধা রয়েছে। মাতৃত্বকালীন তিন মাস সবেতন ছুটি, বাধ্যতামূলক ফেডারেল হেলথ ইনস্যুরেন্স এবং ঋতুকালে ছুটি না নিলে মাসে ১০.৫০ ডলার বোনাস।

ইন্দোনেশিয়ার ট্রেড ইউনিয়ন রাইটস সেন্টারের আন্ড্রিকো ওটাং বলেন, ওভারটাইমের অর্থ দেয়া থেকে পরিত্রান পেতে অবাস্তব উৎপাদন টার্গেট দেয়ার চর্চা নিয়মিত হয়ে থাকে। এছাড়া হেয় প্রতিপন্ন করতে ‘পশু, গর্দভ আর বাঁদর’ বলে কটুক্তি করাও এখানে স্বাভাবিক চর্চা। অনেক শ্রমিক জানান, ঈদ বোনাস দেওয়া থেকে বাঁচতে রমজানের আগে কর্মী ছাটাই করার ঘটনা ঘটে প্রতিবছর। একমাস পর ফের তাদের নিয়োগ দেওয়া হয়। সুবাংয়ের এসপিএসআই ইউনিয়নের রেতা টোটো সুনার্টের তথ্যমতে এ বছর মে মাসে রমজানের আগে ২৯০ জনকে ছাটাই করা হয়।

এ জাতীয় আরও খবর