g আশুগঞ্জ মোকামে নেই ধানের আমদানি | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ২২শে অক্টোবর, ২০১৭ ইং ৭ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

আশুগঞ্জ মোকামে নেই ধানের আমদানি

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ৫, ২০১৭
news-image

---

আশুগঞ্জ প্রতিনিধি : হাওড়ে ধান নেই, তাই ধানের আমদানি নেই আশুগঞ্জ মোকামেও। ধানের আমদানি কম হওয়াতে ধান নিয়ে আসা পাইকাররাও দাম হাকাচ্ছেন অনেক বেশি। তাই মিল মালিকরা বর্তমান দামে ধান কিনে চালের বাজারের সাথে সামঞ্জস্য না থাকার কারণে বেশি দামে চাল বিক্রি করেও লোকসানের মুখে পড়ছে। আর এ কারণে দেশের পূর্বাঞ্চলীয় সবচেয়ে বড় পাইকারী মোকাম আশুগঞ্জে বেড়েছে চালের দাম। ধান সংকটে বন্ধ হয়ে গেছে অর্ধশতাধিক চাতালকল। বন্ধের পথে আরো অন্তত অর্ধশতাধিক চাতাল। যাদের কাছে আগে থেকেই ধান মজুদ রয়েছে তাদের অধিকাংশ মিলই এখন সচল রয়েছে।

দেশের পূর্বাঞ্চলীয় বৃহত্তর হাওরঅঞ্চল কিশোরগঞ্জ, সিলেট, সুনামগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, নেত্রকোনা, ময়মনসিংহের উৎপাদিত ধান আসে আশুগঞ্জ মোকামে আসে। আর হাওরঅঞ্চলের উৎপাদিত ধান দিয়েই চলে আশুগঞ্জ মোকামের ব্যবসা বানিজ্য। অন্যান্য বছরে আশ্বিন মাসে ৮০ থেকে ৯০টি নৌকা দিয়ে গড়ে ধান আসত ৬০ হাজার মনের মতো। কিন্তু বর্তমানে প্রতিদিন ৩০ থেকে ৩৫টি নৌকা দিয়ে গড়ে ২৫ থেকে ২৬হাজার মন ধান আসছে এ মোকামে। যা গত বছরের তোলনায় অর্ধেকেরও কম।

ব্যবসায়ীরা বলছেন, ধানের আমদানি কম হওয়াতে ধান সংকটের কারনে মিল চালাতে হিমশিম খেতে হচ্ছে। তাই অনেক মিল বন্ধ রাখতে বাদ্ধ হচ্ছে ব্যবসায়ীরা। আবার অনেকে মিল চালু রাখতে আগে থেকেই কিছু ধান মজুদ করে রাখতে হয়েছে। এতে করে ধার দেনা করে বিপুল পরিমান পুজি বিনিয়োগ করতে হয়েছে।

এ জাতীয় আরও খবর