g ব্রেক্সিট আলোচনা দ্রুত শুরুর আহ্বান মের্কেলের | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বুধবার, ১৩ই সেপ্টেম্বর, ২০১৭ ইং ২৯শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

ব্রেক্সিট আলোচনা দ্রুত শুরুর আহ্বান মের্কেলের

AmaderBrahmanbaria.COM
জুন ১০, ২০১৭
news-image

---

 

আন্তর্জাতিক ডেস্ক :ইউরোপীয় ইউনিয়নের সাথে বেক্সিট আলোচনা দ্রুত শুরু করতে যুক্তরাজ্যের প্রতি আহ্বান জানিয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল। ব্রিটেনের নির্বাচনের পর শুক্রবার মেক্সিকো সফরকালে এক সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

মের্কেল বলেন, ‘আমরা আলোচনার জন্য প্রস্তুত। এতদিন আমরা ব্রিটেনের নির্বাচনের অপেক্ষায় ছিলাম। সময়ের বিষয়টি মাথায় রেখে আমরা এ আলোচনা দ্রুত শুরু করতে চাই।’

তিনি বলেন, ব্রিটেন কিভাবে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাবে- সে বিষয়ে ইইউ’র সদস্যভুক্ত ২৭টি দেশ যুক্তরাজ্যের সাথে আগামী কয়েকদিনের মধ্যে আলোচনা শুরু করবে।

মের্কেল বলেন, ‘দেশটির নির্বাচন পর্ব শেষ হওয়ায় আগামী কয়েকদিনের মধ্যে আমরা ব্রেক্সিট সংক্রান্ত আলোচনা শুরু করব। আলোচনায় আমরা ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত ২৭টি রাষ্ট্রের স্বার্থ দেখব। তবে ব্রিটেন এতে তাদের নিজস্ব স্বার্থ দেখবে। সেই সাথে আমরা এটাও বলছি যে, আমরা ভালো অংশীদার দেশ ব্রিটেনকে ইইউ-তে রাখতে চাই। ব্রিটেন ইউরোপের অংশ। এমনকি ইউরোপীয় ইউনিয়নে আর না থাকলেও তারা ইউরোপের অংশ।’

উল্লেখ্য, বেক্সিট আলোচনায় তার হাত আরো শক্তিশালী করতে নির্ধারিত সময়ের তিন বছর আগে আগাম নির্বাচন আহ্বান করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। দেশটির আগাম এ নির্বাচনে তিনি জয় পেলেও একক সংখ্যাগরিষ্ঠতা পাননি। ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের প্রশ্নে ২০১৬ সালের জুনে ব্রিটেনের গণভোটের পর ক্যামেরন পদত্যাগ করলে তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

এ জাতীয় আরও খবর