g বাঞ্ছারামপুরে-ব্রাকের ‘শিক্ষাতরী’-শিশুদের মাঝে ব্যাপক সাড়া | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ১৬ই সেপ্টেম্বর, ২০১৭ ইং ১লা আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

বাঞ্ছারামপুরে-ব্রাকের ‘শিক্ষাতরী’-শিশুদের মাঝে ব্যাপক সাড়া

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ১২, ২০১৭
news-image

---

ফয়সল আহমেদ খান, বাঞ্ছারামপুর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর হাওড় অধ্যুষিত উপজেলার আইয়ূবপুর ইউপির চারপাশে নদীবেষ্টিত -চরাঞ্চল ও পড়াশুনা থেকে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য গ্রামটির নাম চর শিবপুর।শিক্ষার আলো হতে বঞ্চিত পল্লীগ্রামটির পিছিয়ে জনগোষ্ঠীর জন্য বেসরকারি সংস্থা এনজিও ব্র্যাক পরিচালিত শিক্ষাতরী সম্প্রতি পুরোদমে চালু হওয়ায় দারুন খুশী শিশু শিক্ষার্থীরা।বাঞ্ছারামপুর উপজেলার সোনারামপুৃর ও আইয়ূবপুর ইউপি’র দুটি স্থানে বসানো হয়েছে এমন বৈচিত্রময় ও শিশুদের জন্য চিত্তাকর্ষনী নানান বর্ণমালা।

‘নৌকার ভেতর আনন্দের সাথে শিক্ষা গ্রহন’- বিষয়টি গ্রামবাসীর কাছে নতুন ও অভিনব মনে হওয়ায় অভিভাবকরা তাদের শিশুদের জোর করে স্কুলে পাঠাতে হচ্ছে না বলে,অভিভাবকদের সাথে কথা বলে জানা গেছে।

সম্প্রতি শুরু হওয়া নৌ-স্কুলগুলোর ভেতর রয়েছে ,সাধারন স্কুলের ন্যয় পড়া-শুনার মতো চমৎকার পরিবেশ,কোলাহলমুক্ত। শিক্ষার্থীদের হার এতোটাই বেড়ে গেছে যে,দু শিফটে ক্লাশ নিতে হচ্ছে ভ্রাম্যমান স্কুলের শিক্ষকদের।

ব্র্যাকসূত্রে জানা গেছে, বর্ষা মৌসুমটা পুরোটা সময়ই আপাতত নদীঘেরা চরাঞ্চলে শিশুদের পাঠদান করা হবে,‘আজ এক গ্রাম,অন্যদিন আরেকগ্রাম’-এমন সাইক্লিক পদ্ধতিতে।তবে,ব্র্যাকের কর্তৃপক্ষ সারাবছরই এমন স্কুল চালু রাখতে পারে বলে জানান, ব্রাকের শিক্ষাতরীর শিক্ষীকা নার্গিস আক্তার।

এ জাতীয় আরও খবর